আইএমএফের ঋণ পেতে যাচ্ছে শ্রীলঙ্কা

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ৩১, ২০২২, ০৯:৩৯ পিএম

শ্রীলঙ্কাকে ঋণ সহায়তা দিতে সম্ম🐬ত হয়েছ💞ে আইএমএফ। এ বিষয়ে সংস্থাটির সঙ্গে শ্রীলঙ্কার প্রাথমিক চুক্তি সম্পন্ন হয়েছে। তবে এখনো টাকার পরিমাণ জানানো হয়নি।

১৯৪৮ সালে স্বাধীনতা লাভের পর এবারই সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকট মোকাবিল🅰া করছে দেশটি। বর্তমানে শ্রীলঙ্কার বৈদেশিক ঋণের পরিমাণ প্রায় তিন হাজার কোটি ডলার। তবে অর্থনীতি পুনরুদ্ধারের জন্য আইএমএফ এর কাছে আপাতত ৩০০ কোটি ডলার চেয়েছে তারা।

রয়টার্স জানায়, এ বিষয়ে আলোচনার জন্য প্রায় এক 𒁃সপ্তাহ ধরে আইএমএফের একটি প্রতিনিধি দল শ্রীলঙ্কায় অবস্থান করছে। তাদের শ্রীলঙ্কায় অবস্থানের মেয়াদ আরও একদিন বাড়ানো হয়েছে।

চুক্তির ব্যাপারে বৃহস্পতিবার (১ সেপ💙্টেম্বর) আনুষ্ঠানিক ঘোষণা আসবে বলে জানা গেছে। এদিকে চুক্তির খবরে দেশটির বন্ডের দাম রাতারাতি বাড়তে শুরু করেছে।

প্রা൲থমিক চু🅠ক্তি সম্পন্ন হলেও ঋণ পেতে আরও সময় গুণতে হবে শ্রীলঙ্কাকে। এই স্টাফ-লেভেলের চুক্তিতে আইএমএফের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এবং নির্বাহী বোর্ডের অনুমোদ পেলে তবেই মিলবে ঋণ।

রাজনৈতিক সংক🎀ট এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়াসহ নানা কারণে অর্থনৈতিক দুরবস্থায় পড়েছে শ্রীলঙ্কা। দেশটির মূল্যস্ফীতি হয়েছে প্রꦿায় ৬৫ শতাংশ। ফলে ২ কোটি ২০ লাখ মানুষের জন্য খাদ্য, জ্বালানি ও ওষুধসহ জরুরি পণ্যসামগ্রী আমদানি করতে হিমশিম খাচ্ছে দেশটির সরকার।