গ্যাস সংকটে ‘ভয়াবহ’ শীতের কবলে পড়বে ইউরোপ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ২৯, ২০২২, ০২:৫৬ পিএম

ইউরোপে গ্যাসের দাম না কমানো হলে আগামী পাঁচ থেকে দশটি শীত খুব কষ্টে কাটব🌼ে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বেলজিয়ামের জ্বালানি মন্ত্রী টিন্নে ভানদের স্ট্রেইট🙈েন।

ইউরোপে গ্যাসের দাম কমানোর আহ্বান জানিয়ে এক টুইট বার্তায় তিনি বলেন, “কোনো ব্যবস্থা গ্রহণ করা না হলে আগামী পাঁচ থেকে দশটি শীতকাল আমাদের ভয়ানক পরিস্থিতি হব❀ে। গ্যাসের দাম যেন আর না বাড়ে তার জন্য পুরো ইউরোপে কাজ করতে হবে।”

বিবিসির প্রতিবেদনে বলা হয়, গত ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই ইউরোপের দেশগুলোতে জ্বালানির দাম বাড়ছে। ইউক্রেনে হামলার প্রতিবাদে রাশিয়া থেকে তেল ও গ্যাস আমদা🐎নি🌳 কমানোর কারণেই এমনটি হচ্ছে বলে জানানো হয়। গত বছর ইউরোপের ৪০ শতাংশ গ্যাস সরবরাহ করেছে রাশিয়া।

গ্যাসের দাম বাড়ার কারণে বাড়𝐆ছে বিদ্যুৎ উৎপাদন খরচ। ফলে আশংকাজনকভাবে বাড়ছে বিদ্যুতের দাম। এই সপ্তাহে ইউরোপে বিদ্যুতের দাম রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

তবে গ্যাস ও বিদ্যুতের দামের যোগসূত্রকে অবা🧸স্তব বলে দাবি করেছেন টিন্নে ভানদের স্ট্রেইটেন। এই অব্যবস্থাপনার দ্রুত সংস্কার কামনা করেছেন তিনি।গ্যাসের দাম কমানো🥂র দাবি জানিয়ে তিনি বলেন, “ইউরোপের প্রতিদিনের গ্যাসের দাম রাশিয়ার পুতিন নির্ধারণ করে দিবে, তা হতে পারে না।”

তবে রাশিয়া সরবরাহ কমিয়ে দিলেও ইউরোপের দেশ জার্মানি🐼 গ্যাস আমদানি করছে বিকল্প উৎস থেকে। এক্ষেত্রে তারা বেশ সফল হয়েছে বলে প্রতিবেদনে জানানো হয়।