লিবিয়ায় বিদ্রোহী গোষ্ঠীর সংঘর্ষে নিহত ২৩, আহত ১৪০

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ২৮, ২০২২, ০৯:৩৭ এএম

লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে বিদ্রোহী গোষ্ঠীগুলোর মধ্যে সহিংস সংঘর্ষে কমপক্ষে ২৩ জন মারা গেছে। আহত হয়েছে আরও প্রায় ১৪০ জন। স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, শহরজুড়ে তীব্র লড়াই শুরুর পর বিদ্রোহীরা ত𓆉ীব্র গোলাগুলি ও বেশ কয়েকটি বিস্ফোরণের আওয়াজ শোনা গেছে।

সামাজিক মাধ্যমে প্রচারিত ছবি ও ভিডিওতে দেখা যায়, বিভিন্ন আবাসিক ভবন ও স্থাপনায় হামলা চালিয়েছে বিদ্রোহীরা। বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর ও পুড়িয়ে দেওয়া হয়েছে। ২০১১ সালে ন্যাটোর অভিযানে প্রℱেসিডেন্ট মোয়াম্মার গাদ্দাফি নিহত হওয়ার পর ২০১৪ সাল থেকে লিবিয়ায় বিদ্রোহ ছড়িয়ে পড়ে।

জাতিসংঘ-সমর্থিত সরকার জাতীয় ঐক্য (জিএনইউ) জানায়, “একটি সামরিক গোষ্ঠী জাওইয়া স্ট্রিট এলাকায় এলোপাথাড়ি গুলি চালানোর ফলে সংঘর্ষের সূত্রপাত হয়। সশস্ত্র দলগুলো ত্রিপোলির পশ্চিমে ২৭ নম্বর গেটে ♌অবস্থান নিয়েছে।”

বিবিসি জানায়, জিএনইউ-এর প্রধান ও দেশটির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী আবদুলহামিদ দবেহ ত্রিপোলির পশ্চিমে অবস্থান করছেন। আর পূর্বে টোব্রুকের সংসদ ভবনটি প্রধানমন্ত্রী ফাতি বাশা⛦ঘার নেতৃত্বাধীন বিদ্রোহী সরকারের দখলে রয়েছে।

জিএনইউকে অবৈধ সরকার দাবি করে ত্রিপোলি✱তে প্রবেশ করে তাণ্ডব চালায় বাশাঘার সমর্থকেরা। জিএনইউ এই দাবি প্রত্যাখ্যান করে নির্বাচনের মাধ্যমে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের ঘোষণা দিয়েছে। আর দিনব্যাপী প্রাণঘাতী সংঘর্ষের পর অবিলম্বে তাদের শত্রুতা বন্ধের আহ্বান জানিয়েছে জাতিসংঘ।