কবিতা নিয়ে সমালোচনায় ক্ষুব্ধ মমতা

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ৭, ২০২২, ০৫:০৩ পিএম

সম্প্রতি ছোটদের জন্য লেখা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা একাধিক কবিতা ভা🐈রতের পাশাপাশি বাংলাদেশেও জনপ্রিয়তা পায়। তবে নানা কারণে ছোটদের এসব কবিতা ব্যাপক সমালোচনার মুখে পড়েছে।

শেষ পর্যন্ত সমালোচনার জবাব দিয়েছেন কবি। হিন্দুস্তান টাইমসের জানায়, বৃহস্পতিবার কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী বলেছেন, “কই আগে ত❀ো ছোটদের কবিতা নিয়ে এত সমালোচনা হত না। আমরা যখন ছোট ছিলাম। আমরা কত ছোট ছোট কবিতা পড়তাম। সেগুলো নিয়ে কখনো কিন্তু প্রশ্ন ওঠেনি। আয় বৃষ্টি ঝেঁপে, ধান দেব মেপে, এই নিয়ে কেউ কিন্তু ক🍷োশ্চেন করেনি। অথবা কাঠবিড়ালি তুমি আমার বন্ধু হবে? এসব নিয়ে কেউ প্রশ্ন করেনি।”

এছাড়াও সমালোচনাকারীদের নতুন 𓂃করে ভাবতে শিখতেও পরামর্শ দিয়েছেন মমতা। তিনি আরও বলেন, “এরা যে কী গ্রুপ আমি জানি না। তারা সমাজের একটা বড় অংশ। তাদের আমি রেসপেকไ্ট করি। কিন্তু আরও ভাবতে বলব।”

বাচ্চাদের কবিতা লিখতে হলে বাচ্চাদের মতি লিখতে হবে বলেও নিজের পক্ষে সাফাই গান তৃনমূল নেত্রী। তিনি বলেন, “আপনি যখন একটা বাচ্চার জন্য কিছু তৈরি করবেন। আপনাকে প🍬্রথমে বাচ্চা সাজতে হবে। আপনার মনটাকে বাচ্চার মতো হতে হবে। তবেই কিন্তু আপনি বাচ্চাকে বা🌄চ্চার মতো শেখাতে পারবেন।”

কবিতা নিജ⛄য়ে প্রশ্ন তোলার আগে আগেকার দিনের কবিতার বইগুলো পড়ারও পরামর্শ দিয়েছেন মমতা।

ছোটদের জন্য লেখা মুখ্যমন্ত্রীর কবিতাগুলোর মধ্যে উ👍ল্লেখযোগ্য একটি কবিতা এটি:

হরে কর কমবা
গরু ডাকে হাম্বা
গর্জন করে অম্বা
মা ডাকেন বুম্বা
হরে কর কমবা
ডব্বা ডব্বা রব্বা
হুড়হুড় করে হুম্বা
তোবা তোবা আব্বা।