বছরজুড়ে হোম অফিস করলে বেতন কাটবে গুগল

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ১২, ২০২১, ০৫:৩৬ পিএম

মহামারি শুরুর পর থেকে হোম অফিস আর অনলাই🀅ন ক্লাস হয়ে উঠেছে নিত্যদিনের সঙ্গী। করোনার ꦜঝুঁকি থেকে রেহাই পেতে অনেক প্রতিষ্ঠানই কর্মীদের ঘরে বসে অফিসের কাজ করতে বলছে। অনেক দেশেই লকডাউনে হোম অফিস বাধ্যতামূলক করা হয়েছে।

দেশি বিদেশী অনেক সংস্থ𒁃াই কর্মীদের বাড়িতে কাজ করতে উৎসাহিত করছে। এর ফলে কর্মীরা যেমন স্বাস্থ্যঝুঁকি থেকে রেহাই পাচ্ছেন তেমনি তাদের যাতায়াত খরচও বেঁচে যাচ্ছে। আর সেকারণেই বেতন কাটার পাঁয়তারা করছে অনেক প্রতিষ্ঠান।

এমন পরিস্থিতিতে স্থায়ীভাবে বাড়িতে থেকে অফিসের কাজ করার সিদ্ধান্ত নিলে কর্মীদের বেতন ক🐲াটার সিদ্ধান্ত জানিয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। বিবিসি ও রয়টার্সের খবরে এমন তথ্য উঠে এসেছে।

‘পে ক্যালকুলেটর’ নামক নিজস্ব সফটওয়্যারের মাধ্যমে কর্মীদের বেতন ভাতা পুনঃমূল্যায়ন করবে গুগল। বেশিদিন বাসায় বসে কাজ করলে পরীক্ষামূলকভাবে বেতন কাটা হবে এর মাধ্যমে।

একজন কর্মী কোন এলাকায় থাকেন, সেখানকার জীবনযাত্রার খরচ ও স্থানীয় বাজারদর হিসেব করে বেতন দিচ্ছে গুগল। যদিও অনেক কর্মী দাবি করছেন ‘পে ক্যাল𒅌কুলেটর’ সে অনুপাতে কম বেতন দিচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, টুইটার ছাড়াও রেডিট, জিলোও এলাকাভিত্তিক বেতন নির্ধারণের উদ্যোগ নিয়েছে।