আল্পস পর্বতের হিমবাহ ধসে হতাহত ১৫, নিখোঁজ ১৯

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ৪, ২০২২, ০৭:০১ পিএম

ইতালির উত্তরাঞ্চলীয় আল্পস পর্বতমালায় হিমবাহের ধসে পড়ে অন্তত ছয়জন নিহত হꦕয়েছেন। এতে আরও নয়জন আহত হয়েছেন বলে জানিয়েছেন কর্মক🅘র্তারা। আহত দুজনের অবস্থা আশঙ্কাজনক।

এখনও পর্যন্ত ১৯ জন নিখোঁজ রয়েছে। ভিডিও ফুটেজে দেখা গেছে আল্পস𒁏ের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মারমোলাদার ঢাল থেকে একটি অংশ পুরু বরফের ভারে ধসে পড়ছে। হেলিকপ্টার ও ড্রোন ব্যবহার 🌠করে রাতভর অভিযান চালিয়েছে উদ্ধারকারী দলগুলো।

জরুরী পরিষেবার মুখপাত্র মিশেলা ক্যানোভা বলেন, “তুষার, বরফ ও পাথরমিশ্রিত একটি হিমবাহ তুষারপাত পাহাড়ে প্রবেশের 𓂃রাস্তার উপর ধসে পড়েছে। সেখানে বেশ কয়েকজন পর্বতারোহী ছিলেন। তবে হতাহতের সংখ্যা এখনও নিশ্চিত হওয়া যায়নি।”

উদ্ধারকারী কর্মকর্তারা জানিয়েছেন, আহত পর্বতারোহীর আশেপা🌌শের বিভিন্ন হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। সেরাক নামক হিমবাহের অংশটি কী কারণে ভেঙে পড়েছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

তবে উদ্ধারকারী সওংস্থার মুখপা🌳ত্র ওয়াল্টার মিলান রাষ্ট্রীয় টেলিভিশনের সাক্ষাৎকারে বলেছেন, সাম্প্রতিক সময়ে এই অঞ্চলের তাপমাত্রা অস্বাভাবিকভাবে বেড়ে গেছে। হিমবাহের চূড়ার তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। এই অঞ্চলের জন্য এমন গরম আবহাওয়া অস্বাভাবিক বলে মনে করছেন তিনি।