ইসরায়েলের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী ইয়াইর লাপিদ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ১, ২০২২, ০৬:২৮ পিএম

ইসরায়েꦜলের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী হলেন ইয়াইর লাপিদ। সংসদ ভেঙে যাওয়ার পর তিনি দেশের ১৪তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন। বৃহস্পতিবার মধ্যরাতে পরবর্তী নির্বাচন পর্যন্ত তত্ত্বাবধায়ক সরকারের দায়িত্ব গ্রহণ করলেন তিনি।

দ্য জেরুজালেম পোস্ট বলছে, আগামী ১ নভেম্বর ইসরায়েলের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। সংসদ ভেঙে দেওয়ার পক্ষে ৯২-০ ভোট দেওয়া ও প্রধানমন্ত্রী নাফতালি বেনেট পদত্যাগ করার পর ইসরায়েল ৩ বছরের মধ্যে পঞ্চমবারের মতো নতুন নির্বাচনের দিকে যাচ্ছে। নির্বাচনের আগে তত্ত্বাবধায়ক সরকারের দায়িত্ব নেওয়ার কারণে লাপিদের মেয়🔯াদ সংক্ষিপ্ত হতে পারে।

বৃহস্পতিবার বিকেলে বিদায়ী প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সঙ্গে ൩দায়িত্ব হস্তান্তর অ🐬নুষ্ঠানে লাপিদ বলেন, “আমরা একটি ইহুদি গণতান্ত্রিক রাষ্ট্রে ভালো, শক্তিশালী ও সমৃদ্ধির জন্য যথাসাধ্য চেষ্টা করব। কারণ এটিই আমাদের সবার চেয়ে বড় কাজ।”

রোববার লাপিদ প্রধানমন্ত্রীত্বের প্রথম সাপ্তাহিক মন্ত্রিসভার বৈঠক ডাকবেন বলে আশা করা হচ্ছে। বেনেট বিকল্প প্রধানমন্ত্রী হিসেবে সরকারে থাকবেন। তিনি দেশটির💃 ইরান নীতির দায়িত্বও অব্যাহত র🃏াখবেন।

এর আগে বুধবার বিদায়ী প্রধানমন্ত্রী বেনেট ঘোষণা করেন, তার আগামী সংসদ নির্বাচনে অংশ নেওয়ার কোনো পরিকল্পনা নেই। তিনি আগামী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করার ইচ্ছার কথা দক্💟ষিণপন্থী গোষ্ঠীর সদস্যদের জানিয়েছেন।

ইসরায়েলি নেসেট আগাম নির্বাচন অনুষ্ঠানের প্রস্তাবে ভোট দেওয়ার সময় এই ঘোষণা 🃏আসে। ইয়ামিনা দলের নেতা বেনেটꦍ এক বছর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

দায়িত্ব প💞াওয়ার প্রথম দিনেই লাপিদ জানান তার প্রথম এজেন্ডা হল, তেল আবিবের কিরিয়া সামরিক সদর দপ্তরে শিন বেট নিরাপত্তা সংস্থার প্রধান রোনেন বার-এর স𓆏ঙ্গে একটি বৈঠক করা।

এর কিছুক্ষণ পর নতুন প্রধানমন্ত্রীর এই বৈঠকের পরেই গাজা উপত্যকায় হা♌মাসের হাতে বন্দী দুই ইসরাইলি ব্যক্তি ও ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) দুই সেনার দেহাবশেষের উল্লেখ ‘বন্দী এবং মিয়াস’ নিয়ে আলোচনা করার জন্য একটি বৈঠক করার কথা রয়েছে।

দ্য টাইমস অব ইসꦉরাইল বলছে, এই বিষয় আবার চলতি সপ্তাহে শিরোনাম হয়ে উঠেছে যখন হামাস একটি ভিডিও প্রচার করেছে যেখানে দেখানো হয়েছে ইসরাইলি বন্দী হিশাম আল-সাইদের মুখে একটি অক্সিজেন মাস্ক লাগানো। ২০১৫ সালে গাজা অতিক্রম করার পর এটি তার প্রথম চিত্র।

হামাস আভের💟া মেঙ্গিস্তু, সেꦬইসাথে সৈনিক ওরন শৌল ও হাদার গোল্ডিনের দেহাবশেষও আটকে রেখেছে বলে মনে করা হচ্ছে। তাদের মুক্তি নিশ্চিত করার জন্য আলোচনা কয়েক বছর ধরে চললেও বারবার থমকে গেছে।

এদিকে নতুন প্রধানমন্ত্রী হওয়ায় লাপিদকে অভিনন্দন জানিয়ে টুইট করেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী ইয়াইর লাপিদকে অভিনন্দন। গত এক বছরের বন্ধুত্বের জন্য নাফতালি বেনেটকেও ধন্যবাদ। আমি জ൩ুলাই মাসে আপনাদের উভয়ের সঙ্গে অটুট মার্কিন-ইসরাইল অংশীদারিত্ব উদযাপন করার জন্য উন্মুখ।