দূষণ রোধে প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ করছে কানাডা

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ২১, ২০২২, ০১:৪৬ পিএম

প্লাস্টিকের ব্যাগ, জুস বা পানীয় পানের পাইপ, রেস্টুরেন্টের খাবারের প্যাকেট ও এক বার ব্যবহারের পর ফে𝓀লে🌠 দিতে হয় এমন সব প্লাস্টিক পণ্যের উপর নিষেধাজ্ঞা জারি করেছে কানাডা। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানায়, সোমবার প্লাস্টিকে ব্যবহার সীমিত করতে চূড়ান্ত প্রবিধান তৈরি করেছে দেশটির সরকার।

কানাডার স্বাস্থ্যমন্ত্রী জিন-ইভেস ডুকলোস বলেছেন, “আমরা যে পরিমাণ প্লাস্টিক পণ্য ফেলে দেই তার মাত্র ৪ শতাংশ পুনরায় ব্যবহারযোগ্য। কানাডায় বছরে ৪৩ হাজার টন প্লাস্টিক ফেলা হয়। যা পরিবেশে মিশে, বিশেষ করে পানিতে𒆙 দূষণ ছড়ায়।”

সরকারি সংবাদ বিজ্ঞপ্তিতে ডুকলোস আরও য🤡োগ করেন, চূড়ান্ত নিষেধাজ্ঞার মধ্যে প্লাস্টিকের ব্যাগসহ ছয় ধরনের পণ্য তৈরি ও আমদানির উপর ২০২২ সালের ডিসেম্বরে থেকে নিষেধাজ্ঞা শুরু হবে। এক বছর পর এর বিক্রির উপরেও নিষেধাজ্ঞা জারি হবে। ২০২৫ সালের শেষ নাগাদ কানাডা এর রপ্তানি নিষিদ্ধ করবে। আন্তর্জাতিকভাবে আমরাই প্রথম উদ্যোগ নিয়েছি।” 

বিবৃতিতে মাඣটি, বাতাস, পানি ও খাবারে জন্য প্লাস্টিকের ব্যাপকতা ও ক্🐟ষতিকর দিক সম্পর্কেও সতর্ক করা হয়েছে। তবে নতুন প্রবিধানে ভোগ্যপণ্যের প্লাস্টিক প্যাকেজিং নিষেধাজ্ঞার বাইরে রয়েছে। যা বিশ্বব্যাপী প্লাস্টিক বর্জ্যের প্রধান উৎস। যদিও ২০৩০ সালের মধ্যে সকল প্লাস্টিকজাত দ্রব্যের ব্যবহার অর্ধেকে নামিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছে কানাডা সরকার।

২০১৮🔥 সালে, কানাডা, ফ্রান্স, জার্মানি ও কোস্টারিকাসহ ২৮টি দেশ প্লাস্টিকের ব্যবহার সীমিত করার চুক্তিতে স্বাক্ষর করে। প্রতিশ্রুতিতে অনুযায়ী প্লাস্টিকের ব্যবহার কমাতে এর পুনর্ব্যবহার নিশ্চিত করার জন্য শিল্প কারখানাগুলোর𓆏 সঙ্গেও একযোগে কাজ করছে কানাডার সরকার।