বন্দুক বিক্রি বন্ধে কানাডায় নতুন আইন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ৩১, ২০২২, ০১:১৬ পিএম

যুক্তরাষ্ট্রে এক🐟ের পর এক বন্দুক হামলায় উদ্বিগ্ন প্রতিবেশী দেশ কানাডা এবার নিজ দেশে বন্দুক বিক্রি বন্ধে কঠোর হচ্ছে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, সব ধরণের হ্যান্ডগান কেনা-বেচায় সম্পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করতে চায় সরকার।

স্থানীয় সময় সোমবার, এ বিষয়ে একটি নতুন আইন প্রস্তাব করছে কানাডা 𓃲সরকার। এর মাধ্যমে সমস্ত শর্ট-ব্যারেলের বন্দুকের ব্যক্তিগত মালিকানা নিষিদ্ধ করা হবে। এতে করে হ্যান্ডগ﷽ানের মালিকানা একেবারে নিষিদ্ধ না হলেও আগামীতে এর বেচাকেনা বেআইনি হয়ে যাবে।

কানাডার পার্লামেন্টে উপস্থাপিত এই আইন পাশ হলেꦚ দেশের কোথাও আর হ্যান্ডগান কেনা, বিক্রি, হস্তান্তর বা আমদানি করা সম্ভব হবে না বলে মনে করা হচ্ছে। সাংবাদিকদের ট্রুডো বলেছেন, “ক্রীড়াবিদ আর শিকা𝓡রি ছাড়া অন্যদের জন্য আগ্নেয়াস্ত্র ব্যবহার নিষিদ্ধ করা হবে। কানাডায় বসবাসের জন্য বন্দুক প্রয়োজন হওয়ার কোন কারণ নেই। যেহেতু বন্দুকের কারণে সহিংসতা ক্রমাগত বাড়ছে, তাই এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াটাই আমাদের দায়িত্ব।”

এছাড়াও নতুন আইনে সহিংসতা বা অপরাধমূলক হয়রানির সঙ্গে জড়িত বন্দুক মালিকদের আগ্নেয়াস্ত্রের লাইসেꦬন্স কেড়ে নেওয়া হবে। আগ্নেয়াস্ত্রের ব্যবহার সীমিত করার জন্য এখনও পর্যন্ত কানাডা সরকারের সবꦕচেয়ে কঠোর প্রচেষ্টা এটি।

যুক্তরাষ্ট্রের মত কানাডার সংবিধানে বন্দুকের মালিকানার অধিকার অন্তর্ভুক্ত করা হয়নি। তবে দেশটিতে ব্যক্তিগত আগ্নেয়াস্ত্র রাখার প্রচলন এখনও রয়েছে। 

বিশেষ করে গ্রামাঞ্চলে বন্দুকের ব্যবহার খুব চোখে পড়ে। সম্প্রতি ꦦযুক্তরাষ্ট্রের টেক্সাসের একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকধারীর গুলিতে ২১ জন নিহত হওয়𓄧ার পর এই আইন প্রণয়নের উদ্যোগ নিল কানাডা।