জর্জ বুশকে হত্যার পরিকল্পনা করছিলেন শিহাব

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ২৫, ২০২২, ০৩:১১ পিএম

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জဣ ডব্লিউ বুশকে হত্যার পরিকল্পনার দায়ে আটক হয়েছেন এক ইরাকি নাগরিক। এবিসি নিউজ জানায়, শিহাব আহমেদ শিহাব নামের ৫২ বছর বয়সী ওই ব্যক্তি ওহাইও অঙ্গরাজ্যের কলম্বাস শহরে বসবাস করতেন। স♋্থানীয় সময় মঙ্গলবার ভোরে তাকে গ্রেপ্তার করে এফবিআই।

শিহাবের বিরুদ্ধে বুশকে হত্যার ষড়যন্ত্রে সহায়তা ও পরিকল্পনা করার অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। হত♎্যাকাণ্ড পরিচালানার জন্য বিদেশি সন্ত্রাসীদের যুক্তরাষ্ট্রে আনার জন্য এফবিআইয়ের এক ইনফরমারের সঙ্গেও তিনি অর্থ লেনদেন করেছিলে🧜ন বলে অভিযোগ পাওয়া গেছে। 

এমনকি সাবেক প্রেসিডেন্ট যেসব জায়গায় নিয়মিত ঘোরাফেরা করেন, সেখানে নজরদারি চালানোর জন্য ২০২২ সালের ফেব্রুয়ারিতে ডালাস ভ্রমণ করেছিলেন এই ইরাকি নাগরিক। মঙ্গলবার ফৌজদারি মামলার অভিযোগে শিহাবকে আদালতে তোলা হয়। এ সময়♐ তিনি স্বীকার করেন, বুশকে হত্যার উদ্দেশ্যে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সন্ত্রাসীদের যুক্তরাষ্ট্রে আনতে চেষ্টা করেছিলেন তিনি।

এফবিআইয়ের ইনফরমার শিহাবকে জানান, টেক্সাসে বুশের একটি বাড়ি ও খামার রয়েছে। বুশকে কী ধরণের ও কয় স্তর🍒ের নিরাপত্তা দেওয়া হচ্ছে – এসব তথ্যও শিহাব তার কাছ জানতে চান। প্রেসিডেন্ট বুশকে হত্যা করার জন্য চার থেকে ছয়জন ব্যক্তিই যথেষ্ট বলে ধারণা করেছিলেন তিনি। জাল পাসপোর্ট দিয়ে এক হামলাকারীকে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত দিয়ে দেশে অনুপ্রবেশ করানোরও পরিকল্পনা ছিল শিহাবের।

মার্কিন গোয়েন্দা বিভাগ জানায়, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্টের যেকোনো হুমকি মোকাবেলায় তারা সবস ময় প্রস্তুত আছে। জর্জ বুশও তার নিরাপত্তা নিয়ে সন্তুষ্ট আছেন বলে জানান তার উপদেষ্ট𝐆া।