বিশ্বনেতাদের কাছে অস্ত্র ও নিষেধাজ্ঞা চাইলেন জেলেনস্কি

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ২৩, ২০২২, ০৫:৪৩ পিএম

সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক জোটের শীর্ষ সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রেখেছেন 🔴ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এসময় ব্যবসায়ী নেতাদের কাছে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে সমর্থন চেয়েছেন তিনি।

ভাষণে রাশিয়ার ওপর আরো কঠোর নিষেধাজ্ঞা আরোপস♔হ আরও বেশ কিছু পদক্ষেপ আহ্বান করেছেন জেলেনস্কি। বিবিসি জানায়, তার বক্তৃতার মূল বিষয়বস্তু ছিল রাশিয়াকে অর্থনৈতিকভাবে পঙ্গু করার জন্য সবার সমর্থন আদায়। এর জন্য রাশিয়ার তেল রপ্তানির উপর সম্পূ💃র্ণ নিষেধাজ্ঞা, সমস্ত রুশ ব্যাংক ব্যবস্থা ও বাণিজ্য বন্ধ করার দাবির ওপরেই জোর দেন তিনি। 

প্রতিবারের মতো এসময় জেলেনস্কি আরও সমরাস𓆏্ত্র সরবরাহের আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ইউক্রেনের যে সমস্ত অস্ত্র প্রয়োজন ত💜া সম্পূর্ণরূপে সরবরাহ করা হচ্ছে না। যুদ্ধ শুরু হওয়ার সময় কিয়েভ যদি চাহিদা মোতাবেক অস্ত্রপেত তাহলে কয়েক হাজার জীবন বাঁচানো যেত।

রাশিয়ায় অন্য সব দেশের ব্যবসা কার্যক্রম অবিলম্বে বন্ধ করার জন্যেও আহ্বান জানিয়েছেন জেলেনস্কি। কোনও আন্তর্জাতিক সংস্থা যেন তাদের অজান্তে রাশিয়ার অর্থায়ন না করে সে ব্যাপারেও সতর্ক থা💛কতে অনুরোধ করেন তিনি।