ফিনল্যান্ডে বিদ্যুতের পর রাশিয়ার গ্যাস বন্ধ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ২১, ২০২২, ০৩:২২ পিএম

প্রতিবেশী ফিনল্যান্ডে বꩵিদ্যুৎ সরবরাহ বন্ধের পর গ্যাস রপ্তানি বไন্ধ করে দিয়েছে রাশিয়া। পশ্চিমাদের সঙ্গে জ্বালানির অর্থ পরিশোধ নিয়ে বিরোধের কারণে এই সিদ্ধান্ত নিয়েছে রুশ কর্তৃপক্ষ। শনিবার (২১ মে) থেকে দেশটিতে আর গ্যাস রপ্তানি করবে না রুশ রাষ্ট্র নিয়ন্ত্রিত গ্যাজপ্রম কোম্পানি।

এক বিবৃতিতে ফ𒁃িনিশ গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান গ্য💝াসগ্রিড ফিনল্যান্ড জানায়, ইমাত্রা পয়েন্ট দিয়ে রাশিয়ার গ্যাস আমদানি বন্ধ রয়েছে। ফিনল্যান্ডে ইমাত্রা হয়ে রাশিয়ার গ্যাস সরবরাহ করা হতো।

ফিনল্যান্ডের রাষ্ট্রীয় গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান গ্যাসুম বলছে, গ্যাসুমের সরবরাহ চুক্তির অধীনে ফিনল্যান্ডে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বন্ধ করেছে রাশিয়া। আজ থেকে এটা কার্যকর হবে। আসন্ন গ্রীষ্মের মৌসুমে গ্রাহকদের জন্য অন্যান্য উৎস থেকে বাল্টিক সংযোগকারী ❀পাইপলাইনের মাধ্যমে প্রাকৃতিক গ্যাস সরবরাহ করবে গ্যাসুম।

এর আগে ১৪ মে ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয় রাশিয়ান জ্বালানি সরবরাহকারী এক কোম্পানি। বিদ্যুতের দাম পরিশোধ না করায় এই সিﷺদ্ধান্ত নেয় রুশ জ্বালানি সরবরাহকারী প্রতিষ্ঠান রাও নরডিক।

ইউক্রেনের আগ্রাসনের জেরে একের পর এক পশ্চিনা নিষꦺেধাজ্ঞার কবলে পড়ে রাশিয়া। কিন্তু মস্কোর গ্যাসের ওপর পশ্চিমা দুর্বলতাকে হাতিয়ার বানিয়েছেন ভ্লাদিমির পুতিন। তার দেশের গ্যাস কিনতে হলে রুশ মুদ্রা রুবলে অর্থ পরিশোধের শর্ত দেন। যে শর্তে রাজি হয়েছে অনেক ইউরোপীয় দেশ। তবে এই প্রস্তাবে রাজি হয়নি ফিনল্যান্ড।

আবার সম্প্রতি রাশিয়াকে হুমকি হিসেবে দেখে সামরিক জোট ন্যাটোতে যোগদানের সিদ্ধান্ত নিয়েছে ফিনিশরা। জোটে💙র সদস্য হতে ইতোমধ্যে আবেদন করেছে হেলসিঙ্কি। এতে আরও ক্ষিপ্ত হয়েছে মস্কো। শেষে গ্যাস সরবরাহ বন্ধের স🍌িদ্ধান্ত জানায় রাশিয়া সরকার।

শꦜুক্রবার গ্যাজপ্রম এক্সপোর্ট জানায়, রাশিয়ার নতুন নিয়ম মেনে চলেনি গ্যাসুম। রুবলে অ🧔র্থ পরিশোধ করতে ব্যর্থ হয়েছে।

ইউরোপের সঙ্গে রাশিয়ার গ্যাস সরবরাহ চুক্তি ইউরো বা ডলারে হয়। কিন্তু নিষেধাজ্ঞার 🅠পর রুবলে ফির🌃ে আসে মস্কো। নিয়ম মানতে ব্যর্থ হওয়ায় ইউরোপের দেশ বুলগেরিয়া ও পোল্যান্ডেও গ্যাস সরবরাহ বন্ধ রেখেছে রুশ কর্তৃপক্ষ।