ন্যাটোতে যোগ দিচ্ছে ফিনল্যান্ড

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ১৫, ২০২২, ০৯:৩৭ পিএম

অবশেষে রাশিয়ার আপত্তি সত্ত্বেও পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার ঘোষণা দিল ইউরোপের আরেক দেশ ফিনল্যান্ড। বিবিসি জানায়, রবিবার ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্টো এই সিদ্ꦉধান্ত জানিয়েছেন।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্তো বলেছেন, “ন্যাটোতে স্থায়ী প্রতিনিধি হতে বুধবার আবেদন করতে যাচ্ছে ফিনল্যান্ড। ন্যাটোর সঙ্গে আলোচনা শুরু হলে আমাদের প্রতিনিধিদল ত꧅া দেখভাল করবে।”

রাশিয়ার সঙ্গে প্রায় ১৩০০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে ফিনল্যান্ডের। দীর্ঘদিনের ধরে নিরপেক্ষ নীতি অনুসরণ করছিল রাশিয়ার প্রতিবেশী দে💦শটি। তবে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু পর সেই অবস্থান পরিত্যাগ করে নতুন সিদ্ধান্ত নিল দেশটি।

এর আগে ফিনল্যান্ড যদি নেটোতে যোগ দেয় সেটা বিরাট ভুল হবে বলে হু༺ঁশিয়ারি দি🀅য়েছিল মস্কো। এতে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক ক্ষতিগ্রস্ত হবে বলেও সতর্ক করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তবে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট নিনিস্টো ও প্রধানমন্ত্রী সানা মারিন দুজনেই ন্যাটোত✤ে জোটে যোগ দেয়ার পক্ষে ছিলেন। এমনকি ফিনল্যান্ডের পথ অনুসরণ করে সুইডেনও ন্যাটোতে জোটে যোগ দেবে বলে ধারণা করা হচ্ছে। নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণেই সামরিক জোটে অন্তর্ভুক্ত হতে আগ্রহী হচ্ছে দেশটি।