ন্যাটোতে যোগ দিলে ভুল করবে ফিনল্যান্ড: পুতিন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ১৪, ২০২২, ০৮:২৪ পিএম

পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার আগ্রহের ব্যাপারে ফিনল্যান্ডকে সতর্ক করেছে রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ফোনালাপে ন্যাটোতে যোগদানের পরিকল্পনার🌄 কথা জানানর পর ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোকে সাবধান করেন তিনি।

বিবিসি জানায়, ফোনালাপে পুতিন 🌸বলেছেন ফিনল্যান্ডের নিরাপত্তার জন্য বর্তমানে কোন হুমকি নেই। ফিনল্যান্ডের নিরপেক্ষ অবস্থান পরিত্যাগ করা ভুল হবে বলেও পরামর্শ দেন তিনি।

রুশ প্রেসিডেন্ট আরও জানান, এমন সিদ্ধান্ত দুই দেশের সম্পর্ককে ক্ষতিগ্রস্ত🌟 করবে। এসময় ফিনল্যান্ডকে “বহু বছরের প্রতিবেশী ও সহযোগিতার অংশীদার” উল্লেখ করেও সম্পর্ক বজার রাখতে জোর দেন পুতিন। দুই নেতার✱ কথোপকথনকে ‘স্পষ্ট মত বিনিময়’ বলে এক বিবৃতিতে উল্লেখ করেছে মস্কো।

২০০ বছরের বেশি সময় ধরে সব ধরনের সামরিক জোট থেকে আলাদা থেকেছে সুইডেন। আর দ্বিতীয় বিশ্বযুদ্ধে সোভিয়েত ইউনিয়নের কাছে পরাজিত হওয়া🌄র পর জোটনিরপেক্ষ অবস্থান নিয়েছিল ফিনল্যান্ড।

তবে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে দেশগুলো দীর্ঘদিনের জোটনিরপেক্ষ অবস্থান থেকে সরে এসেছে। ২৪ ফেব্রুয়ারি রুশ বাহিনী ইউক𒐪্রেনে আক্রমণ করার আগ পর্যন্ত কোনো দেশেই ন্যাটোর সদস্য পদকে গুরুত্বসহকারে বিবেচনা করেনি। তবে বর্তমান পরিস্থিতিতে রাশিয়ার মতো প্রতিবেশীর আগ্রাসন থেকে বাঁচতে রাজনৈতিক ও সামরিক জোটে যুক🧔্ত থাকাই সর্বোত্তম উপায় বলে মনে করছে দুই দেশ।