ফিনল্যান্ডে বিদ্যুৎ বিচ্ছিন্ন করল রাশিয়া

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ১৪, ২০২২, ০৯:৩৬ এএম

ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিꦯয়েছে রাশিয়ান জ্বালানি সরবরাহকারী এক কোম্পানি। বিদ্যুতের দাম পরিশোধ না করায় এই সিদ্ধান্ত নিয়েছে জ্বালানি সরবরাহকারী প্রতিষ্ঠান রাও নরডিক।

বিবিসি বলছে, শনিবার থেকে ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিℱয়েছে রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত প্রতিষ্ঠান রাও নরডিক।

সম্প্রতি ফিনিশদের ন্যাটো জোটভুক্ত হওয়া নিয়ে বেশ আলোচনার জন্ম দিয়েছে। দেশটি রাশিয়াকে ভবিষ্যতের হুমকি হিসেবে দেখছে। ফলে তারা এই সামরিক জোটে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যদিও ফিনিশদের সিদ্ধান্তের পাল্টা প্রতিক্রিয়া দেখিয়েছে মস্কো। প্রতিবেশী দেশের ন্যাটোতে যো෴গ 🎀দেওয়া নিজেদের জন্য পাল্টা হুমকি হিসেবে দেখছে ক্রেমলিন।

রাও নরডিক বলছে, ‘এমন ▨ঘটনা ব্যতিক্রমী। এটা আমাদের বাণিজ্য ইতিহাসের বিশ বছরের বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো ঘটেছে।’

রাও নরডিক বা ফিনল্যান্ডের গ্রিড অপারেটর প্রতিষ্ঠান ফিনগ্রিড 💦কেউই ব্যাখ্যা কর🦄েননি যে অর্থ প্রদানের সমস্যা হওয়ার কারণ কী।

তবে ফিনগ্রিড জানিয়েছে, ফিনল্যান্ডের চাহিদার কেবল ১০ শতাংশ বিদ্যুৎ সরবরাহ 🍌করা হয় রাশিয়া থেকে। তাই জাতীয় পর্যায়ে দেশটিতে কোনো বিদ্যুৎ ঘাটতিꦯ সৃষ্টি হবে না।

প্রতিষ্ঠানটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রিমা পাইভিনেন জানিয়েছেন, রাশিয়া থেকে আসা বিদ্যুতের বিকল্প হিসেবে সুইডেন থেকে আমদানি করা ﷽হবে। এ ছাড়া ফিনল্যান্ডের অভ্যন্তরীণ বিদ্যুৎ উৎপাদনও বাড়ানো হবে।

ফিনগ্রিড জানিয়েছে, এই গ্রীষ্মে নতুন একটি পারমাণবিক বিদ্যুৎকেন𝓀্দ্র খোলা হবে, যা রাশিয়ার বন্ধ করে দেওয়া বিদ্যুৎ সরবরাহের থেকে আরও বেশি বিদ্যুৎ গ্রিডে য🐼ুক্ত করবে।

গত মাসে প্রাকৃতিক গ্যাসের মূল্য রুবলে পরিশোধ করতে অস্বীকার কর𝕴ায় বুলগেরিয়া ও পোল্যান্ডে গ্যাস স𒆙রবরাহ বন্ধ করে দেয় রাশিয়া।

রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের ১ হা𒉰জার ৩০০ কিলোমিটারের (৮০০ মাইল) সীমান্ত রয়েছে। দেশটি রাশিয়ার সঙ্গে🤡 সামরিক বিরোধ এড়াতে এত দিন ন্যাটো জোটের বাইরে থেকে এক অর্থে নিরপেক্ষ দেশের ভূমিকা পালন করেছে।