ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদান আমাদের হুমকি: রাশিয়া

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ১২, ২০২২, ০৫:০৮ পিএম

সামরিক জোট ন্যাটোতে ফিনল্যান্ডের যোগদানের সিদ্ধান্তকে নিজেদের হুমকি হিসেবে দেখছে রাশিয়া। জোট নিরপেক্ষ ফিনল্যান্ড শিগগিরই এই সামরিক জোটে অন্তর্ভুক্ত হওয়ার সিদ্ধান্তের পর এমন প্রতিক্রিয়া♑ জানিয়েছে ক্রেমলিন।

বৃহস্প🍸তিবার (১২ মে) ফিলন্যান্ডের প্রেসিডেন্ট সউলি নিনিস্তো ও প্রধানমন্ত্রী সানা মারিন জানান, যদ দ্রুত সম্ভব ন্যাটোতে যোগ দিত𒀰ে চায় ফিনল্যান্ড।

এরপরই তাৎক্ষনিক ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন,ඣ “এই সিদ্ধান্𒁏ত রাশিয়ার জন্য হুমকি হয়ে দাঁড়াবে।”

পেসকভ বলেন, “আমাদের সীমান্তের 💃কাছে ন্যাটোর আয়তন ও মিত্র বৃদ্ধি বিশ্ব পরিস্থিতি অস্থিতিশীল করে তুলবে। আমাদের মহাদেশ আরো অনিরাপদ হবে।”

ইউরো নিউজ বলছে, ফিনল্যান্ডের ক্ষমতাসীন সামাজিক গণতান্ত্রিক দল এই সপ্তাহান্তে তাদের অবস্থান উপস্থাপন করবে। এদিকে সুইডেনও সি🐓দ্ধান্ত ঘোষণা করবে।🥂 সুডিশ সরকার আগেই জানিয়েছে ফিনিশদের সঙ্গে তারা ন্যাটোতে যোগ দিতে চায়।

ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি সামরিক অভিযান শুরু করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। অভিযানের কারণ হিসেবে মস্কো দাবি করছে, কিয়েভের ন্যাটোতে যোগদানের ইচ্ছা পোষণ করা। অভিযানের কারণে বিষয়টি🐭 আরো কঠিন হয়ে দাঁড়ায়। তবে ইউক্রেন চেষ্টা চালিয়ে যাবে বলে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করছেন।

কিয়েভে অভিযান শুরুর পর মস্কোর ওপর একের পর এক নিষেধাজ্ঞা অব্যাহত রেখেছে পশ্চিমা বিশ্ব। নর্ডিক বিশ্বের অনেকে ভবিষ্যতের জন্য রাশিয়꧃াকে হুমকি হিসেবে দেখছে। ফলে ফিনল্যান্ড ও সুডেন দ্রুত ন্যাটোতে যোগদানের সিদ্ধ🐭ান্ত নেয়। ফিনিশরা এই জোটে যুক্ত হওয়া হবে রাশিয়ার জন্য অনেক বড় ধাক্কা।