রাশিয়ার মতো চীনের ওপর নিষেধাজ্ঞা চায় তাইওয়ান

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ৭, ২০২২, ০৮:৩৬ পিএম

♎ইউক্রেনে হা🍷মলা চালানোয় পশ্চিমাদের নিষেধাজ্ঞার কবলে পড়েছে রাশিয়া। ঠিক একইভাবে চীনের ওপর নিষেধাজ্ঞার আশা করছে তাইওয়ান। নিজ ভূখণ্ডে বেইজিং অপ্ররোচিত হামলা চালালে পশ্চিমাদের কাছে নিষেধাজ্ঞার আশা করে তাইপেই।

শনিবার (৭ এপ্রিল) তাইওয়ানের পররাষ্🥃ট্রমন্ত্র🎃ী জোসেফ উ এই আশা প্রকাশ করেছেন।

স🉐াম্প্রতিক সময়ে রাশিয়ার পশ্চিমা নিষেধাজ্ঞার দলে যুক্ত হয়েছে তাইপেই সরকার। দেশটি শুক্রবার রাশিয়ার মিত্র বেলারুশের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে। ঠিক তার পরই চীনের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে জানান দিল তাইপেই।

ইউক্রেনের দুর্দশা তাইওয়ানে জনগণের ব্যাপক সহানুভূতি অর্জন করেছে। কারণ অনেকেই ইউরোপীয় দেশে যা ঘটছে তার মধ্যে নিজেদের সমান্তরাল হিসেবে দেখেন তারা। চীন কখনো শক্তি প্রয়োগ করে দ্বীপটিকে নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করে তা💟হলে ইউক্রেনের পরিস্থিতি হবে।

তাইওয়ানের পররা༒ষ্ট্রমন্ত্রী জোসেফ উ বলেন, আমরা আশা করি আন্তর্জাতিক সম্প্রদায় তাইওয🎃়ানকে বুঝতে ও সমর্থন করতে পারবে। ভবিষ্যতে যদি আমাদের হুমকি দেয় তাহলে পাল্টা আক্রমণ করতে সহায়তার আশা করছি।

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তাইওয়ান সতর্কতার 🎃স্তর বাড়িয়েছে। চীন অনুরূপ পদক্ষেপ নেওয়ার বিষয়ে সতর্ক। যদিও তাইপেই সরকার আসন্꧒ন চীনা আক্রমণের কোনও লক্ষণ প্রকাশ করেনি।

চীন রাশিয়ার আꦑগ্রাসনের নিন্দা করেনি। ইউক্রেনের সঙ্গে তাইওয়ানের তুলনা প্রত্൩যাখ্যান করেছে। বেইজিং বলছে, এটি (তাইওয়ান) দেশ নয়। নিছক একটি চীনা প্রদেশ।