পোল্যান্ড-বুলগেরিয়াতে রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২২, ০৯:৩৭ এএম

রাশিয়ার প্রধান জ্বালানি সরবরাহকারী প্রতিষ্ঠান গ্যাজপ্রম দুই দেশে গ্যা𝓀স সরবরাহ স্থগিত করছে। পোলিশ ও বুলগেরিয়ার কর্মকর্তারা বলছেন, বুধবার 🍬থেকে রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধ আছে।

বিবিসি জানায়, নতুন রুশ নীতিমালা অনুযায়ী রাশিয়ার গ্যাজপ্রম ব্যাংকে অ্যাকাউন্ট খোলার পর ইউর🎉ো বা ডলারে নয় বরং রাশিয়ার মুদ্রা রুবেলে লে𒊎নদেনের মাধ্যমে গ্যাস আমদানি করতে হবে সব দেশকে। তবে পোল্যান্ড ও বুলগেরিয়া এতে অসম্মতি জানায়।

এ কারণে ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর এই প্রথম ইউরোপের কোনো দেশে গ্যাস সরবরাহ বন্ধ করল রাশিয়া। এই দেশগুলোর আচ🐓রণ ‘বন্ধুসুলভ’ নয় বলে অভিযোগ করেছে🌱ন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পোল্যান🧸্ডের গ্যাস আমদানিকারক প্রতিষ্ঠান পিজিএনআইজি জানায়, বুধবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে তাদের গ্যাস দেওয়া হবে না বলে জানিয়েছে রাশিয়া। বুলগেরিয়ার জ্বালানি মন্ত্রণালয়ও বলছে, বুধবার তাদের দেশেও গ্যাস সরবরাহ বন্ধ হচ্ছে।

পিজিএনআইজি তাদের বেশির ভাগ গ্যাস আমদানির জন্য গ্যাজপ্রমের ওপর নির্ভরশীল। বছরের প্রথম তিন মাসে তারা মোট আ༺মদানির শতকরা ৫৩ ভাগ গ্যাস কিনেছে রুশ ক𝄹োম্পানি থেকে।

আর বুলগেরিয়ায় 🧸মোট সরবরাহের শতকরা ৯০ ভাগের বেশি গ্যাস 🦄আসে রাশিয়া থেকে। তবে রাশিয়ার এমন পদক্ষেপের পর আমদানির বিকল্প উৎস খুঁজে বের করার জন্য পদক্ষেপ নিয়েছে দুই দেশ।