মাদক-কাণ্ডে হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২২, ০৫:২০ পিএম
ছবি : রয়টার্স

মাদক ও অস্ত্র পাচারের অভিযোগে হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট জুয়ান অরল্যান্ডো হার্নান্দেজকে গ্র🌸েপ্তারের নির্দেশ দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের এক আদালত। পরে নিউইয়র্ক থেকে তাকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে কোকেন আমদানির ষড়যন্ত্র, অস্ত্রসহ তিনটি𝔍 অপরাধমূলক মামলা রয়েছে।

যুক্তরাষ্ট্রে হস্তান্তরের পর শুক্রবার (২২ এপ্রিল) প্রথম তাকে আদালতে হাজির করা হয়। আগামী ১০ মে তার বিরুদ্ধে করা মামলার রায় দিতে পারেন মার্কিඣন আদালত।

আদালতে মার্কিন বিচারক বলেন, “২০১৪ থে💝কে ২০২২ সাল পর্যন্ত হন্ডুরাসের প্রেসিডেন্ট ছিলেন হার্নান্দেজ। এই সময়ের মধ্যে ওয়াশিংট🎃নের মিত্র মেক্সিকোর জোয়াকিন ‘এল চ্যাপো’ গুজম্যানসহ মাদক পাচারকারীদের কাছ থেকে মিলিয়ন মিলিয়ন ডলার পেয়েছিলেন হার্নান্দেজ।”

মাদক পাচার চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে আমেরিকার এই দেশটির পুলিশ প্রেসিডেন্ট হার্নান্দেজকে গ্রেপ্তার করে। পরে তাকে প্রত্যর্পণের জন্য অনুরোধ জানায় 𝕴যুক্তরাষ্ট্র।

ম্যানহাটনের ফেডারেল আদালত বৃহস্পতিবার জানান, পাচারকারীদের গ্রেপ্তার করা থেকে রক্ষা করেন হন্ডুরাসের সাবেক এই প্রেসিডেন্ট। পাচারকারীদে🐬র সুযোগ করে দেওয়ার বিনিময়ে হার্নান্দেজ নিজেকে সমৃদ্ধ ও তার রাজনৈতিক প্রচারণার জন্য অর্থ ব্যবহার করেছিলেন।

সমস্ত অভিযোগ দৃঢ়ভাবে অস্বীকার করেছেন হার্নান্দেজ। তিনি নিজেকে মাদক পাচারকারীদের ‘উগ্র’ প্রতিপক্ষ হিসেবে বর্ননা 🌳করেছেন। এছাড়া পাচারকারীদের বিরুদ্ধে শাস্তি না কমানোয় তিনি বারবার অপমানিত হয়েছেন বলেও অভিযোগ করেন।

এর আগে হার্নান্দেজের ছোট ভাই হন্ডুরাসে🦋র সাবেক কংগ্রেসম্যান টনি হার্নান্দেজকে মাদক পাচারের অভিযোগে গ্রেপ্তার করা হয়। ২০২১ সালের মার্চে ম্যানহাটনের আদালতে দোষী সাব্যস্ত হলে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।