ইউক্রেনে যুদ্ধ বন্ধে সরব পাকিস্তানের সেনাপ্রধান

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২, ২০২২, ০৬:০৭ পিএম
ছবি : ইসলামাবাদ টাইমস

ইউক্রেনে চলমান রুশ আগ্রাসন নিয়ে এবার সরব হলেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। সেই সঙ্গে অবিলম্বে রুশ সামরিক অভিযা༒ন বন্ধ করতে আহবান জানিয়েছেন তিনি।

শনিবার (০১ এপ্রিল) জেনারেল বাজওয়া পাকিস্তানের পক্ষ থেকে এ আহবান𒊎 জানান।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডনে এক প্রতিবেদনে বলছে, ইউক্রেনে রাশিয়ার অভিযানের বিরুদ্ধে পাকিস্তানের কোনও শীর্ষ পর্যায়ের কর্মকর্তাকে এই প্রথমবার প্রকাশ্যে এমন বকꦑ্তব্য 𒁃রাখতে দেখা গেল।

ইসলামা🐽বাদের মিত্র মস্কোর বিไরুদ্ধে আগে এই যুদ্ধের বিরোধিতা করেনি। যুদ্ধের মধ্যেই মস্কোয় সফরে গিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী ইমরান খান। কিন্তু এবার যুদ্ধের বিরুদ্ধে কথা বললেন পাকিস্তানের সেনাপ্রধান।

পাকিস্তানের সেনাপ্রধান কামꩲা🐼র বাজওয়া জানান, রাশিয়ার বৈধ নিরাপত্তা উদ্বেগ সত্ত্বেও একটি ছোট দেশের বিরুদ্ধে তার আগ্রাসন ক্ষমা করা যায় না।

জেনারেল বাজওয়া আরও 𒀰বলেন, ‘অবিলম্বে যুদ্ধবিরতি ও শত্রুতা বন্ধের আহ্বান জানাচ্ছে পাকিস্তান। সংঘাতের দীর্ঘ স্থানীয় সমাধান খুঁজতে আমরা আলোচনাকে সমর্থন করি’।

তিনি বলেন, ‘ইউক্র⭕েনে রুশ অভিযান অত্যন্ত দুর্ভাগ্য🤡জনক। হামলায় হাজারো মানুষ নিহত হয়েছেন। লাখ লাখ মানুষ ইউক্রেন ছেড়েছেন। ইউক্রেনের অর্ধেক ধ্বংস হয়ে গেছে’। 

সেনাপ্রধান বাজওয়া আরও বলেন, &𓂃lsquo;পাকিস্তানের স্বাধীনতার পর থেকেই ইউক্রেনের সঙ্গে দারুণ সম্পর্ক রয়েছে। কিন্তু রাশিয়ার সঙ্গে সম্পর্ক দীর্ঘ সময়ের জন্য শীতল অবস্থায় ছিল। তার অনেক কারণ রয়েছে’।

তবে সম্প্রতি দুই দেশের মধ্যে ইতিবাচক অগ্রগিত হয়েছে। এমন সংকটে পাকিস্তানের বিমান ব🍸াহিনীর মাধ্যমে ইউক্রেনে মানবিক সহায়তা পাঠানো হচ্ছে।