লাগেজ খুঁজতে বিমানের ওয়েবসাইট হ্যাক!

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ১, ২০২২, ০৭:৩১ পিএম
ছবি : সংগৃহীত

লাগেজ হারিয়ে যাওয়ায় বিমানের ওয়েবসাইট হ্যাক করেন ভারতীয় এক যুবক। হ🐟ারিয়ে যাওয়া লাগেজ খুঁজে না পেয়ে ভারতীয় একটি বিমান সংস্থার ওয়েবসাইট হ্যাক করতে বাধ্য হন তিনি।

বিবিসি বলছে, নন্দন কুমার নামে ২৮ বছর বয়সী এই যুবক নিজের লাগেজ হারিয়ে ফেলেন। পরে তা বিমানের অন্য এক যাত্রীর লাগেজের সঙ্গে পরিবর্তন। বিমানবন্দর ছেড়ে বাড়িতে আসার পর নন্দন বুঝতে পারেন তার লাগেজ পরিবর্ত꧅ন হয়ে 🥀গেছে।

বিবিসিকে নন্দন জানান, বিমানবন্দরের বেল্টে পৌঁছানোর পর তার লাগেজ একজন সহযাত্রী নিয়ে চলে যান। কারꦿণ দুটি লাগেজ দেখ🧸তে একই রকম ছিল। তিনি বাড়িতে আসার পরই ভুল বুঝতে পারেন।

লাগেজে থাকা ট্যাগের মাধ্যমে ঐ ব্যক্তির নাম, রেকর্ড নম্বর ও পিএনআর শনাক্র করতে সক্ষম হন তিনি। কিন্তু যখন তিনি যাত্রী সম্পর্কে তথ্য জানতে এয়ারলাইন্সকে ফোন করেন, তখন তারা গোꦚপনীয়তা ও তথ্য সুౠরক্ষার নিয়ম উল্লেখ করে সাহায্য করতে অস্বীকার করে।

বিবিসিতে পাঠানো এক বিবৃতিতে ইন্ডিগো বলেছে, কোনো যাত্রীর যোগাযোগের বিবরণ অন্য যাত্রীর সা♛থে শেয়ার না করে তাদের কাস্টমার কেয়ার টিম প্রোটোকল অনুসরণ করেছে। এটি তাদের তথ্য গোপনীয়তা নীতির সাথে💝 সঙ্গতিপূর্ণ।

এরপর𓆉 বাধ্য হয়েই তিনি ইন্ডিগো বিমান কোম্পানির ওয়েবসাইট হ্যাক করেন তিনি। পরে যে ব্যক্তির সঙ্গে তার ব্যাগ পরিবর্তন হয় তার তথ্য খুঁজ♛ে বের করেন নন্দন।

পরে লাগেজ পরিবর্তন হওয়া 𓆉ব্যক্তির সঙ্গে যোগাযোগ করেন তিনি। দুইজন দেখা করে তাদের লাগেজ বদল করে নেন।

নন্দন কুমার একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। এর আগে তিনি ♕কখনো হ্যাক করেননি। এই প্রথম বꦚাধ্য হয়ে তিনি এ কাজ করেছেন বলে দাবি করেন।