ইউক্রেন যুদ্ধ থেকে শিক্ষা নিচ্ছে তাইওয়ান

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মার্চ ৩১, ২০২২, ০১:২৩ পিএম
ছবি : রয়টার্স

ইউক্রেনে চলমান যুদ্ধের কৌশল থেকে শিক্ষা&ဣnbsp;নিচ্ছে তাইওয়ান। এই বিষয়টির জন্য দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে একটি দল ঠিক করে রাখা হয়েছে। রাশিয়ার হামলার মধ্যে ইউক্রেন কীভাবে নিজেদের টিকিয়ে রাখছে সেসব তথ্য সংগ্রহ করাই তাদের কাজ।

বার্তা সংস্থা রয়টার্স বল꧋ছ𝐆ে, বৃহস্পতিবার (৩১ মার্চ) মার্কিন প্রশাসনকে এসব কথা জানান তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রী চিউ কুয়ো-চেং। 

স্বায়ত্তশাসি෴ত অঞ্চল হলেও ব্রিটিশ শাসনের অবসানের পর থেকেই তাইওয়ানকে নিজেদের ভূখণ্ডের অংশ বলে দাবি করে আসছে চীন। এদিকে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর বেইজিংও তাইপাইয়ের দিকে ঠিক একই ইঙ্গিত দিচ্ছে।

তাইওয়ানে চীনের সামরিক বাহিন🌱ীর অভিযান শুরু এর প্রভাব কেমন পড়তে পারে, এবং এই দ্বীপে চীন কীভাবে আঘাত করতে পারে, এসব কিছ🤪ুই এখন তাইপাই প্রশাসনের জন্য আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। ইউক্রেন যুদ্ধ ও নিজেদের ভবিষ্যৎ পরিস্থিতি একই বলে মনে করছেন তাইওয়ানের কর্মকর্তারা।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রী চিউ কো-চেং বলেন, “আমরা বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ রাখছি। যারা যুদ্ধচলাকালীন নিজেদের টিকিয়েಞ রেখেছিল। আমরা একটি দল ঠ🍸িক করে রেখেছি, এসব দেশের যুদ্ধ নিয়ে পড়াশোনা করছে। ইউক্রেনে রুশ সামরিক বাহিনীর দুর্বল অভিযান নিয়ে আমরা জানার চেষ্টা করছি।”

তিনি আরও বলেন, “এ বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। তাইওয়ানের সঙ্গে যাদের ♏সম্পর্ক আছে সেসব দেশের সঙ্গেও আমরা নিয়মিত যোগাযোগ করছি।”

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রী কো-চেং বলেন, “আমরা কোন বিষয়ে তাড়াহুড়ো করে মন্তব্য করব না। অভ্য✤ন্তরীণ আলোচনা এখন গুরুত্বপূর্ণ। কারণ যুদ্ধের প্রস্তুতি, অস্ত্র পাওয়া ও 🧸ফল পেতে এসব বিষয় সহায়ক ভূমিকা রাখবে।”

তাইওয়ানের জাতীয় প্রতিরক্ষা বিশ্ববিদ্যালয়ের ওএকদল শিক্ষাবিদ ইউক্রেনে অবস্থান করছে। তারা এ সব তথ্য সংগ্রহ করছে বলে জানান তিনি।