ইউক্রেনের মন্ত্রীদের সঙ্গে বাইডেনের বৈঠক

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মার্চ ২৬, ২০২২, ০৮:১১ পিএম
ছবি: বিবিসি

পোল্যান্ডে ইউক্রেনের মন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ হামলার পর এটাই 🦩দেশটির মন্ত্রীদের সঙ্গে বাইডেনের প্রথম মুখোমুখি বৈঠক। খবর বিবিসির

বিবিসির খবরে বলা হয়েছে, পোল্যান্ডে বাইডেনের সঙ্গে ইউক্রেনের মন্ত্রীদের বৈঠকে রুশ সেনাদের হামলা ঠেকাতে কি ধরনের পদক্ষেপ নেয়া যায় সে বিষয়েই আলোচনা হয়েছে। গত শুক্রবার মার্কিꦅন প্রেসিডেন্ট জো বাইডেন পোল্যান্ড সফরে আসেন। এর মধ্যেই তিনি পোল্যান্ডের প্রেসিডেন্ট 🌜আন্দ্রেজ দোদার সঙ্গে সাক্ষাৎ করেছেন।

এদিকে বৃহস্পতিবার (২৪ মার্চ) থেকে শুরু হওয়া জি-৭ ও ন্যাটোর সম্মেলনে যোগ দিতে ব্রাসেলসে পাড়ি দেন বাইডেন। 🧸এরপর তিনি ইউক্রেনের প্রতিবেশী দেশ পোল্যান্ড সফরে যান। দেশটির দক্ষিণ-পূর্ব শহর রেজেসজোতে অবস্থান করছেন বাইডেন। জায়গাটি ইউক্রেন সীমান্ত থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে।

এদিকে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের এক মাস পার হয়েছে। ইউক্রেন সেনারা এখনো লড়াই চালিয়ে যাচ্ছে রুশ সেনাদের সঙ্গে। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যেমন হার মানতে রাজি নন, তেমনি পুতিন সরকারও যুদ্ধ ꦇথামাতে নারাজ।

অন্যদিকে ইউক্রেনে টানা এক মাস রাশিয়ার হামলা অব্যাহত থাকায় দেশটির বহু স্থাপনা ধ্বংস হয়েছে। বেসামরিক লোক হতাহতের পাশপাশি ইউক্রেন ছাড়েন ৩০ লাখের বেশি মানুষ। একইসঙ্ཧগে দেশটির অর্থনৈতিক অবস্থাও ভেঙ্গে পড়েছে।