তেল-গ্যাস রপ্তানি বাড়াচ্ছে কানাডা

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মার্চ ২৫, ২০২২, ০১:৪৮ পিএম

পশ্চিমা নিষেধাজ্ঞার কবলে রাশিয়ার তেল ও গ্যাস রপ্তানি কমে গেছে। এমন পরিস্থিতিতে তেল ও গ্যাস রপ্তানি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে জ্বালানির অন্যতম উৎপাদ🐻নকারী দেশ 🐠কানাডা। এ বছর থেকে দিনে তিন লাখ ব্যারেল জ্বালানি উৎপাদনের পরিকল্পনা নিয়েছে দেশটি।

বৃহস্পতিবার (২৪ মার্চ) কানাডার প্রাকৃতিক 🍰সম্পদমন্ত্রী জ▨োনাথন উইলকিনসন এক বিবৃতিতে এসব জানান। আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

বিবৃতিতে জোনাথন উইলকিনসন বলেন, “ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানে কানাডার মিত্রদের জ্বালানি নিরাপত্তা 🌌সংকট তৈরি হয়েছে। এর পরিপ্রেক্ষিতে আমরা তেল উৎপাদন ৫ শতাংশ বাড়াব।”

এদিকে বিশ্বে তেল ও গ্যাস নিয়ে চলমান সংকট ইসꦡ্যুতে ফ্রান্সের রাজধানী প্যারিসে সফরে গেছেন কানাডার প্রাকৃতিক সম্পদমন্ত্রী জোনাথন উইলকিনসন। সেখানে আন্তর্জাতিক জ্বালানি সংস্থার (আইইএ) সঙ্গে বৈঠকে অংশে নেন তিনি।

এ সময় ইউরোপীয় নেতাদের উদ্দেশে তিনি বলেন, “ইউরোপীয় বন্ধু ও সহযোগীদের জন্য আমাদের এগিয়ে আসা উচিত। পশ্চিমের নেতারা আমাদের বলেছেন রাশিয়ার তেলꦏ ও গ্যাস আমদানি থেকে তারা বেরিয়ে আসতে চান। এ জন্য স্বল্প মেয়াদে আমাদের সাহায্য দরকার। একই সঙ্গে ইউরোপে  জ্বালানির জোগানদাতা বদলের জন্যও আমাদের দ্বারস্থ হয়েছেন তারা। উভয় ক🃏্ষেত্রে সাহায্য করার মতো অনন্য স্থানে রয়েছে কানাডা।”

ইউরোপে জ্বালানির বড় অংশ সরবরাহ করে রাশিয়া। ইউক্রেনে রুশ সামরিক অভ♕িযান শুরুর পর যা বন্ধ হয়ে গেছে। পশ্চিম𒊎ারা একের একের পর নিষেধাজ্ঞায় ফেলেছে রাশিয়াকে। এতে ইউরোপে রাশিয়ার জ্বালানি রপ্তানি বন্ধ হয়ে গেছে।