ইউক্রেন সফরে তিন দেশের প্রধানমন্ত্রী

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মার্চ ১৫, ২০২২, ০৪:১২ পিএম

মঙ্গলবার (১৫ মার্চ) ইউক্রেনের রাজধানী কিয়েভ সফরে যাচ্ছেন চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড, স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী। আল-জাজিরা জানায়, ইউরোপীয় ইউনি✱য়নের প্রতিনিধি হিসেবে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দ✨েখা করবেন তারা।

চেক প্রধানমন্ত্রী পেত্র ফিয়ালা সামাজিক মাধ্যমে এক বার্তায় এসব তথ্য জানান। তিনি বলেন, “এই সফরের উদ্দেশ্য ইউক্রেনের সার্বভৌমত্ব ও স্বাধীনতার জন্য সমগ্র ইউরোপীয় ইউনিয়নের দ্ব্যর্থহীন সমর্থন নিশ্চিত করা ও ই⛎উক্রেনবাসীর জন্য সর্বোচ্চ সহায়তা উপস্থাপন করা।”

এর আগে সোমবার রুশ প্রতিনিধিদের সঙ্গে চতুর্থ দফা আলোচনায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক আয়োজনের ওপর জোর দেওয়ায় নির্দে🌊শনাღ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। আঞ্চলিক শান্তি বজায় রাখতে প্রেসিডেন্ট পর্যায়ে সরাসরি আলোচনা নিশ্চিত করা জরুরি বলে মনে করছেন তিনি।

রয়টার্স জানায়, রোববার গভীর রাতে জেলেনস্কি ইউক্রেনের কর্মকর্তাদের সঙ্গে এসব বিষয়ে কথা বলেছেন। এরপর সোমবার চতুর্থ দফায় আলোচনায় বস🤡ে দুই দেশের প্রতিনিধি দল। ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টা আন্তন গে꧙রাশচেঙ্কোর জানান, স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চতুর্থ দফা আলোচনা হয়।