ইউক্রেন ছাড়ছে লাখো মানুষ, সীমান্তে আশ্রয়প্রার্থীর ঢল

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২২, ০৮:০৩ পিএম

রাশিয়ার সামরিক অভিযানের দ্বিতীয় দিন শেষে ইউক্রেনের প🎀রিস্🔯থিতি দ্রুত অবনতি হচ্ছে। যুদ্ধ থেকে প্রাণ বাঁচাতে দেশ ছাড়ছে বেসামরিক লোকজন।

এমন পরিস্থিতিতে প্রতিবেশী দেশগুলিকে নিরাপদ আশ্রয়ের জন্য তাদের সীমানা উন্মুক্ত রাখাতে অনুরোধ করেছে জাতিসংঘ। সংস্থাটির শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি এক বিবৃতিতে বলেন, “আমরা🦋 ইতিমধ্যেই প্রচুর হতাহতের খবর দেখছি। মানুষ নিরাপত্তার জন্য তাদের বাড়িঘর ছেড়ে পালাতে শুরু করেছে। জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) সেখানে কার্যক্রম বাড়িয়েছে। বৃহত্তর মানবিক সহায়তা প🌳্রদানের জন্য ইউক্রেনীয় কর্তৃপক্ষের সাথে কাজ করছে ইউএনএইচসিআর।”

বিবিসি জানায়, পোল্যান্ডের সীমান্ত র🐭ক্ষা সংস্থা জানাচ্ছে রাশিয়ার হামলা শুরুর পর থেকে ইউক্রেন থেকে পালিয়ে পোল্যান্ডে যাওয়া মানুষের ঢল ক্রমশ বাড়ছে। ইতোমধ্যেই এক লাখ ইউক্রেনীয় পোল্যান্ডে ঢুকেছে বলে নিশ্চিত করেছে বিবিসির সংবাদদাতা অ্যাডাম ইস্টন।

ইউক্রেনের যুদ্ধ থেকে যারা পালাচ্ছেন, তাদের সকলকে আশ্রয় দেবার প্রতিশ্রুতি দিয়েছে দেশটির সরকার। শনিবার ভোর ছয়টাဣ থেকে হাজার হাজার মানুষ পোল্যান্ডে পৌঁছাতে শুরু করে।

যাদের কোথাও যাবার জায়গা ন🌠েই, তাদের অস্থায়ী বাসস্থানের আশ্বাসও দেওয়া হয়েছে। ইউক্রেন সীমান্তের আটটি চৌকির সবগুলো দিয়ে শরণার্থীদের পায়ে হেঁটে ঢোকার অনুমতি দেয়া হ😼য়েছে।

শরণার্থীদের জন্য নয়টি অভ্যর্থনা কেন্দ্রে খাদ্য, চিকিৎসা ও তথ্য সহায়তা দেয়া হচ্ছে। সীমান্ত পারাপার✅ চৌকিগুলোর কাছে স্কুল ও ব্যায়ামাগার ও রেল স্টেশনে এই এসব কেন্দ্র খোলা হয়েছে।