সুদানে ১২ মন্ত্রীর একযোগে পদত্যাগ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১, ১০:৩২ এএম

সুদানের অন্তর্বর্তীকালীন সরকারের পররাষ্ট্র, বিচার, কৃষি, সেচ, বিনিয়োগ ও জ্বালানি, উচ্চশিক্ষাসহ বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত ১২ মন্ত্রী একযোগে পদত্যাগ করেছেন।সেনাবাহিনীর সঙ্গে সমঝোতা করে ক্ষমতাচ্যুত অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক আবারও ক্ষমত𒀰া নেওয়ার প্রতিবাদে মন্ত্রীরা পদত্যাগ ক☂রেছেন বলে জানা যায়।

কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা জানায়, বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা এক যৌথ বিবৃতিতে একযো🍌গে পদত্যাগের কথা জানান। 

এদিকে সেনাবাহিনীর সঙ⛦্গে অন্তর্বর꧅্তীকালীন প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক সমঝোতার বিরুদ্ধে বিক্ষোভ করছেন সাধারণ মানুষও।

গত ২৫ অক্টোবর সুদানের সেনাবাহিনী অভ্যুত্থান করে রা🐻ষ্ট্রক্ষমতার পূর্ণ নিয়ন্ত্রণ নেয়। অভ্যুত্থানের মাধ্যমে সুদানের সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান দেশটিতে অন্তর্বর্তীকালীন সরকার ভেঙে দিয়ে জরুরি অবস্থা জারি করেন। গৃহবন্দি রাখা হয় সুদানের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদককে। দেশটির প্রভাবশালী মন্ত্রী ও রাজনীতিকেরাও আটক হন। এরপরই সমঝোতার মধ্য দিয়ে গৃহবন্দি আবদাল্লাহ হামদককে ক্ষমতা ফিরিয়ে দেয় দেশটির সেনাবাহিনী।

এর আগে ২০১৯ সালে প্রꦛেসিডেন্ট ওমর আল-বশিরের সরকারকে ক্ষমতাচ্যুত করে সুদানের সেনাবাহিনী। ক্ষমতা ভাগাভাগি করে দেশটিতে শাসন করে আসছিল জান্তা সরকার ও বেসাম🎉রিক সরকার।