লিবিয়ার প্রেসিডেন্ট হতে চান গাদ্দাফির পুত্র

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২১, ০১:৪৩ পিএম

২০১১ সালে অক্টোবরে সামরিক অভ্যুত্থানে আটক ও নিহত হন লিবিয়ার ক্ষমতাচ্যুত নেতা মুয়াম্মার গ🎶াদ্দাফি। এই ঘটনার ঠিক ১০ বছর পর আবারও শোনা যাচ্ছে তার নাম।

বিবিসি জানায়, ২৪শে ডিসেম্বর অনুষ্ঠেয় লিবিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের জন্𒐪য নিবন্ধন করেছেন গাদ্দাফির পুত্র সাইফ আল-ইসলাম গাদ্দাফি। সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে তার ভিডিও। আলোচনা শুরু হয়েছে পিতার আসনে পুত্রের পুনরুত্থানের সম্ভাবꦅনা নিয়ে।

গাদ্দাফির জীবদ্দশায় সাইফ আল-ইসলামকেই তার উত্তরাধিকারী মনে করা হত। সম্প্রতি ছড়িয়ে পড়া ছবিতে দেখা যায় নিজের নির্বাচনী পোস্টারের সামনে বসে প্রার্থীতার কাগজপত্রে স্বাক্ষর করছেন সাইফ। এসময় তার পরনে ছিল লিবিয়ার ঐতিহ্যবাহী পোশাক।নিবন্ধনের পর ক্যামেরার দিকে তাকিয়ে সাইফ পবিত্র ধর্মগ্রন্থ কোরআনের আয়াতের কিছু অংশের তুলে ধরেন। তিনি বলেন, “আল্লাহর ইচ্ছাই সব সময় পূরণ হবে, যদিও অবিশ্বাসীরা তা পছন্দ করে না।”

লন্ডন স্কুল অব ইকোনমিক্সে 𝄹পড়াশোনা করেছেন সাইফ আল-ইসলাম। একসময় বিভিন্ন মহলে তার জনপ্রিয়তা থাকলেও 🌱২০১১ সালে পিতার মৃত্যুর পর তার পক্ষ নেয়ায় বদলে যায় পরিস্থিতি।

২০১১ সালে সামরিক বাহিনীর হাতে আটকের ছয় বছর পর মুক্তি পান সাইফ আল-ইসলাম। ২ꦍ০১৫ সালে এক মামলায় তার মৃত্যুদণ্ড দেয় আদালত।

আন্তর্জাতিক অপরাধ আদালতেও তার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ রয়েছে। এমনকি লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে গেলে গ্রেপ্তার কিংবা যেকোন বিপদের💝 পড়তে পারেন সাইফ। তবে ঝুঁকি সত্ত্বেও পিতার উত্তরাধিকার হিসেবে দেশটির প্রেসিডেন্ট হতে চান তিনি।

গাদ্দাফির পতনের পর থে﷽কেই লিবিয়ায় অস্থিরতা চলছে। ২৪শে ডিসেম্বরের নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে𒁃ও প্রশ্ন তুলেছে মানবাধিকার সংগঠনগুলো।