দৈনিক কয়টি ডিম খাবেন?

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৮, ২০২১, ০১:৫০ পিএম

স্൩বাস্থ্যবিশেষজ্ঞরা খাদ্যতালিকায় দৈনিক ডিম রাখার পরামর্শ দেন। কিন্তু একজন মানুষ দৈনিক কয়টা ডিম খেতে পারবেন তা কি জানেন?

ডিম স্বাস্থ্যের জন্য় বেশ উ🌳পকারি। কারণ🎐 ডিম থেকে সহজেই প্রোটিনের চাহিদা পূরণ হয় শরীরে। এছাড়াও আরও পুষ্টিগুণ তো রয়েছেই। সবটা জেনেই ডিম খাওয়ার তালিকা করুন।

পুষ্টিবিদদের মতে, প্রতিটি ডিমে প্রায় দুইশো' মিলিগ্রাম কোলেস্টেরল রয়েছে। গবেষণায় প্রমাণিত, দিনে শরীরে সর্বোচ্চ তিনশো' মিলিগ্রামের মতো কোলেস্টেরল গ্রহণ করা ভালো। নিজের শারীরিক অবস্থা বিবেচনায় সঠিক পরিমাণে ডিম গ্রহণ করতে হবে। না হলে শরীরে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা বেড়ে যেতে পারে।

পুষ্টিবিদ কেরি গানস তার 'দ্য স্মল চেঞ্জ ডায়েট' নামের বইয়ে লিখেন, “এক সপ্তাহে এক ডজন ডিম একজন ব্যক্তির জন্য যথাযথ। সেই হিসাবে, প্রতিদিন দুটি ডিম খেলে এবং শরীর চর্চা করলে স্বাস্থ্যঝুঁকি কমবে।“

কেরি আরও লিখেছেন, “দিনে দুটি ডিম খাওয়া যেতে পারে, তবে খেয়াল রাখতে হবে তার খাদ্যতালিকার দিকেও💮। কেননা এমন যদি হয়, সে আগেই পর্যাপ্ত চর্বি গ্রহণ করেছে, তাহলে তার জন্য দিনে দুটি ডিম খাওয়া ঠিক হবে না। যদি একই সঙ্গে দুটো ডিম ও পর্যাপ্ত পনির খাদ্যতালিকায় থাকে ত🥃বে একই দিন ক্যালরি গ্রহণের পরিমাণ বেড়ে যাবে।

পুষ্টিবিদরা জানান, একজন সুস্থ ও প্রাপ্তবয়স্ক ব্যক্তির প্রয়োজনীয় পুষ্টির জন্য সপ্ত💎াহে ৭টি ডিম খাওয়া উচিত। শারীরিক সমস্যা না থাকলে দিনে দুইটি পর্যন্ত ডিম খাওয়া যেতে পারে। এই মাত্রা অতিক্রম করলে স্বাস্থ💜্যঝুঁকি থাকবে।

ডিম খাওয়া যেমন উপকারি, তেমনি অতিরিক্ত ডিম খাওয়ারও পার্শ্বপ্রতিক🦄্রিয়া রয়েছে।

পুষ্টিবিদদের মতে, নির্দিষ্ট পরিমাণেꦬর চেয়ে বেশি ডিম খেলে তা ক্ষতির কারণ হতে পারে। এতে  𝐆;শরীরে কোলেস্টেরল বেড়ে যায়। ডায়রিয়ার মতো অসুখ হতে পারে। প্রয়োজনীয় পুষ্টি পেতে পরিমিত ডিম খেতে হবে।

দৈনিক কয়টা ডিম শরীরের জন্য ভালো এর সঠিক তথ্য এখনও গবেষণায় পাওয়া যায়✨নি। তবে স্বাস্থ্যবিশেষজ্ঞরা পরামর্শ দেন, যে কোনো ব্যক্তি তার শারীরিক অবস্থা, জীবনযাপনের ধরন ও খাবারের রুটিন বিবেচনা করে ডিম খাওয়ার তালিকা করবেন।

 

সূত্র: হেলথ জোন