অল্প বয়সে ভারসাম্যহীন শরীর? দায়ী অতিরিক্ত লবণ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২১, ০১:৪৫ পিএম

লবণ, খাবারের অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান। খাবার রান্নায় লবণ সবচেয়ে বেশি ব্যবহার হয়। লবণ ছাড়া খাবারের যেন স্বাদই থাকে না। রান্নায় দেওয়া লবণই শরীরের জন্য় পর্যাপ্ত। এর বাইরে যা🐻রা অতিরিক্ত লবণ খাচ্ছেন তাদের সতর্ক করেছেন ﷽স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

লবণে সোডিয়াম থাকে। যা মাংস পেশী ও স্নায়ু তন্ত্রের পুষ্টি উপাদানের জন্য় অন্যতম। সোডিয়াম শরীরে তরলের ভারসাম্যও বজায় রাখে। কিন্তু অতিরিক্ত লবণ খেলে শরীরে সোডিয়ামের মাত্রাও বেড়ে যায়। এতে শরীরের ভারসাম্য নষ্টಞ হয়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, অতিরিক্ত লবণ গ্রহণে তরুণদের শরীরে ব💦াসা বাধে নানা রোগ। শরীরের বিভিন্ন অংশের কার্যক্ষমতাকে ধীর করে দেয়। তারা প্রসেসড খাবার বেশি খাচ্ছেন। যাতে প্রচুর পরিমাণে লবণ থাকে। তাই প্রয়োজনের তুলনায় অতিরিক্ত লবণ খাওয়া উচিত নয়।

তরুণ-তরুণীদের অতিরিক্ত লবণ গ্রহণের প্রতিক্রিয়া কী হতে পারে সে বিষয়েও জানিয়েছেন বিশেষজ্ঞরা। 𒐪যেসব প্রতিক্রিয়ায় তরুণ-তরুণীদের লবণ খাওয়ায় এখনই লাগাম টানতে হবে, তা জানাব এই আয়োজনে_

  • খাবারে অতিরিক্ত লবণ গ্রহণ করলে পেট ভরা ভরা মনে হবে। পেট ফুলে যাবে। শরীরের অভ্যন্তরীণ তরলের ভারসাম্য বজায় রাখতে সোডিয়ামের গুরুত্ব রয়েছে। তবে যদি অতিরিক্ত লবণ গ্রহণে  শরীরে অতিরিক্ত পানিও জমিয়ে দেয়। এক গবেষণায় দেখা গেছে, ডায়েটে সোডিয়ামের পরিমাণ বেশি থাকলে পেট বেশি ভরা লাগে। ফাইবার সমৃদ্ধ খাবারে সোডিয়ামের পরিমাণ কম থাকে। আর প্রসেসড খাবারে সোডিয়ামের পরিমাণ বেশি থাকে। এজন্য তরুণ-তরুণীদের শাক সবজি ও শস্যজাতীয় খাবার বেশি বেশি গ্রহণের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।
  • অতিরিক্ত সোডিয়ামে শরীরে পানি জমে তরলের ভারসাম্য নষ্ট করে দেয়। তাই প্রায়শই এটি মাথাব্যথার কারণ। খাবারে অতিরিক্ত লবণ খাওয়া কিছুক্ষণ পরেই মাথাব্যথায় ভুগে থাকেন অনেকে। গবেষণা দেখা গেছে, লবণ খাওয়া কমিয়ে বেশি পরিমাণে ফলমূল, শাঁক-সবজি ও লো-ফ্যাট জাতীয় ডেইরি খাবার গ্রহণে মাথাব্যথা কমে। যদিও ডিহাইড্রেশনের কারণেও মাথাব্যথা হতে পারে। এরজন্য় প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন।
  • অতিরিক্ত লবণ খেলে ঘন ঘন পিপাসা লাগতে পারে। তবে যদি গরমের দিনে এমন সমস্যা হয় তাহলে তা তাপমাত্রার জন্য হতে পারে। তবে পানি পিপাসার সমস্য়া অন্য সময়ও দেখা দিলে বুঝবেন অতিরিক্ত লবণের কারণেই হচ্ছে। তাই শরীরে তরলের ভারসাম্য ঠিক রাখতে কম লবণ খাবেন এবং বেশি পরিমাণে পানি পান করবেন।
  •  অতিরিক্ত লবণ খেলে উচ্চরক্ত চাপ বেড়ে যায়। ঘন ঘন উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দিলেই বুঝবেন লবণ খাওয়ার জন্য়ই এটা হচ্ছে। অতিরিক্ত লবণ গ্রহণে রক্তনালীর ক্ষতি করে এবং রক্তজমাট বেঁধে যেতে পারে। ফলে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কয়েক গুণ বেড়ে যায়। কারণসোডিয়াম সমৃদ্ধ খাবাবে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট থাকে। যা হৃদরোগের ঝুঁকি কয়েক গুণ বাড়িয়ে দেয়।
  • আলসার সমস্যার প্রধান কারণ হতে পারে অতিরিক্ত লবণ গ্রহণ। কারণ শরীরে সোডিয়ামের মাত্রা বেড়ে গেলে আলসার সৃষ্টি করে। আর সেই আলসার থেকে ধীরে ধীরে ক্যান্সারে রূপ নেয়।
  • শরীরে সোডিয়াম মাত্রা ঠিক থাকলে শারীরিক এবং মানসিক দুইভাবেই সুস্থ থাকবেন।হঠাত্ হার্ট অ্যাটাক, স্ট্রোক কিংবা ডায়াবেটিসসহ অন্যান্য মরণব্যাধি রোগের ঝুঁকিও কমবে।

 

সূত্র: হেলথ লাইন