পূজায় ঘুরতে বেরিয়ে হঠাৎ শরীর খারাপ হলে কী করবেন

ঝুমকি বসু প্রকাশিত: অক্টোবর ৩, ২০২২, ০৯:২৯ পিএম

পূজায় ঘুরতে বেরিয়ে ঠাসাঠাসি ভিড় কিংবা লাইনে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকা নতুন কিছু নয়। ঢাকা হোক বা ঢাকার বাইরে, বড় পূজꦍা দেখতে হলে এটাই দস্তুর। সঙ্গী তীব্র গরম। আর বৃষ্টি হলে তো কথাই নেই! একে গুমোট আবহাওয়া, তাতে পায়ের তলায় প্যাচপ্যাচে কাদা! তার মধ্যেই একটানা ঘুরতে ঘুরতে হঠাৎ যদি শরীর খারাপ হয়, কী করবেন তখন? পরামর্শ দিচ্ছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. সুদীপ রঞ্জন দেব।

যেসব অসুবিধা হতে পারে

প্রবল ভিড়ে, দীর্ঘ হাঁটাহাটি বা লাইনে অপেক্ষায় গরমে মাথা ঘোরা, শরীর আনচান করা, অজ্ঞান হয়ে যাওয়া, চোখ মুখ কালো হয়ে যাওয়া, রক্তচাপ কমে যাওয়ার মতো সমস্যা💜 হতে পারে।

কিছু পরামর্শ সবার জন্য

খালি পেট রাখবেন না : ভরা পেটে বেরোলে শরীর খারাপ লাগে। তাই অনেকেই বাড়ি থেকে বেরোনোর সময়ে কিছু খেয়ে বেরোন না। কিন্তু সারা দিন গরমে খালি পেটে থাকাও কিন্তু ভালো নয়। এর পরে ভিড়ে বা লাইনে অনেকের আচমকা রক্তচাপ কমে গিয়ে শরীর খারাপ হয়। বিশেষত ডায়াবেটিস থাকলে নির্দিষ্ট সময় অন্তর খাবার খাওয়া উচিত। বাড়ি থেকে বেরোনোর সময়ে হালকা কিছু খেয়ে নিন। সঙ্গে থাকুক বিস্কুট বা কেক🃏।

ভরা পেটেও হতে পারে শরীর খারাপ : পূজায় বেরিয়ে খাওয়াদা😼ওয়া হবে না, তা-ও আবার হয়? কিন্তু বেশি ভারী বা গুরুপাক খেয়ে একটানা পূজা দেখার ধকলে অনেকের শরীর খারাপ হতে পারে। তাই গুরুপাক খাবার এড়িয়ে যাওয়াই ভালো।

জল খান : 🅺দিনভরের ধকল আর চড়া গরমে নিজের শরীরকে আর্দ্র রাখতে বার বার জল খান। যদি রাস্তার জল খেতে না চান, তবে সঙ্গে রাখুন জলের বোতল।

ফাঁকা জায়গা খুঁজে নিন : ভিড়ে ঠাসা লাইনে হঠাৎ যদি শরীর আনচান করলে 🌟বা কোনো রকম অস্বস্তি হলে চেষ্টা করুন একটি ফাঁকা জায়গায় চলে যাওয়ার। তেমন না পেলে অন্তত এমন কোথাও যান, যেখানে হাওয়া চলাচল ঠিক মতো আছে। দরকার হলে লাইন থেকে বেরিয়ে আসুন।

আশপাশের লোকের সঙ্গে কথা বলুন : যদি খুব অস্বস্তি হয়, তবে আশপাশের লোককে বিষয়টি জানান। প্রয়োজনে পূজা উদ্যোক্তাদের সঙ্গে কথা বলুন।🐈 তাদের সাহায্য নিন।