গরমে মাথার ত্বকে ফাঙ্গাল ইনফেকশন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ১৮, ২০২২, ০৪:০৮ পিএম

মাথার ত্বকে ঘাম জমে ইনফেকশন হয়।🧔 এই সময় স্ক্যাল্প স্যাঁতস্যাঁতে থাকে। তাই চুল পড়া বেড়ে যাওয়াসহ চুলের গোড়ায় ফুসকুড়ি ও চুলকানি শুরু হয়। এক পর্যায়ে চুলের গোড়ায় ফোঁড়াও হয়ে যায়। এটিই ফাঙ্গাল ইনফেকশন।

বিশেষজ্ঞরা জানান, স্যাঁতস্যাঁতে▨ আবহাওয়ায়, অতিরিক্ত ঘাম, ধূলা-বালি ময়লা জমে থেকে 🅰এই ধরণের ফাঙ্গাল ইনফেকশন হতে পারে। গরমে এই সমস্যা আরও বেড়ে যেতে পারে। এটি চর্মরোগেরই একটি অংশ। চুলের গোড়ায় ফোঁড়াসহ গরমে কী কী সমস্যা হতে পারে তা নিয়ে জানিয়েছেন ভারতের চর্মরোগ বিশেষজ্ঞ ডা. অভিষেক দে। 

ভারতীয় গণমাধ্যম এবিপি’র প্রতিবেদনে ডা. অভিষেক দে জানান, গরমে ফা꧟ঙ্গাল ইনফেকশন নান✱া ভাবে ভোগায়। কোনটির কী উপসর্গ, চিকিত্সা জেনেই সমাধান পাওয়া যায়।

ক্রনিক সুপারফিসিয়াল ফলিকুলাইটিস অফ স্ক্যাল্প 

গরম ও বর্ষার সময়ে বাচ্চাদের এই রোগ হয়। এই রোগে মাথায় ছোট ছোট ফোঁড়ার মতোꩵ হয়। পুঁজ জমে ব্যথা হয়। এটি নিরাময়ে ওষুধ, অ্যান্টিইনফ্লামেটরি অ্যান্টিফাঙ্গাল সলিউশন ও ও🔜ষুধ খেতে হয়। বিশেষজ্ঞের পরামর্শে ওষুধ খাওয়া চালিয়ে যেতে হয়।

টিনিয়া ক্যাপিটিস

টিনিয়া ক্যাপিটিস একটি ফাঙ্গাল ইনফেকশন। চুলের একটি সমস্যা। মাথার মধ্যে ছোট ছোট প্যাচ হয়। যেখান থেকে চুলဣ উঠে। এতে মাথা চুলকানো বেড়ে যায়। মাথায় নানারকম তেল মাখলে এই ধরণের সমস্যা হয়। তেল মাথার ত্বকে না মেখে চুলে লাগানো ভালো। তবে ফাঙ্গাল সমস্যায় মাথায় তেল ব্যবহার এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ।   

সেবরিক ডার্মাটাইটিস

গরমে ঘাম জমে মাথার ত্বকে খুশকির মতো হয়। চুলকানি বেড়ে যায়। এমনকি রক্তও  বের হওয়া শুরু হয়। এটি এক ধরণের স্কিন একজিমা। যা স্ক্যাল্পের মারাত্মক সমস্যা। বাজারে পাওয়া যাওয়া অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু দিয়ে এই সমস্যার সমাধান হবে না। এটি সারাতে মলম, ওরাল মেডিসিন প্রয়োজন। চুলের ত্বকে তৈলাক্ত কিছু লাগানো যাবে না। সাবান , শ্𝔍যাম্পুও ব্যবহার করা যাবে না। যেকোনও কিছু ব্যবহারের আগে ডাক্তারের পরামর্শ নিতে হবে।