রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হচ্ছে, কীভাবে বুঝবেন?

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ৮, ২০২২, ০৩:০৬ পিএম

ইমিউনিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতা মানবদেহের চালিকা শক্তি। বয়স বাড়লে শরীরে ধীরে ধীরে  বাসা বাধে জটিল রোগ। রোগ প্রতিরোধ ক্ষমতা পর্যাপ্ত থাকলে জ🍨টিল রোগগুল🅘ো শরীরে আঘাত হানতে পারে না এবং রোগ জীবাণুর সঙ্গে সহজে লড়তে পারে। কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে অসুস্থতা পেছন ছাড়ে না। একেরপর এক রোগে আক্রান্ত হতেই থাকে।

বিশেষজ্ঞরা জানান, শরীরে ইমিউনিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে কয়েকটি লক্ষণে তা প্রকাশ পায়। প্রধান লক্ষণ হচ্ছে ঘন ঘন অসুস্থ হয়ে যাওয়া। তাই ইমিউনিটি ঠিক রাখতে সচেতন থাকতে হবে সবাইকে। জীব✤নযাপনের অভ্যাস, খাওয়া-দাওয়া, ঘুম, মানসিক স্বাস্থ্যের উন্নতি ও টিকা গ্রহণের মাধ্যমেও শরীরের ইমিউনিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে নেওয়া যায়। তাই র𝔍োগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হচ্ছে টের পেলেই এসব বিষয়ে সতর্ক ও সচেতন হতে হবে।

আপনার শরীরে ইমিউনিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে কীভাবে বুঝবেন? এক্ষেত্রে বিশেষজ্ঞরা কিছু 𒅌লক্ষণ বা উপসর্গের কথা জানিয়েছেন_

​ক্লান্তি বোধ

সারাদিন ক্লান্তღি বোধ হলে বুঝে নিবেন জটিল কোনো রোগের লক্ষণ। আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যাচ্ছে। রোগ জীবাণুর সঙ্গে লড়াইয়ের জন্য এই সময় শরীর বেশি এনার্জি ব্যবহার করে। তখনই শরীরে ক্লান্তি চলে আসে। সারাদিন বিশ্রাম নিতে ইচ্ছে হয়। তখনই বুঝবেন আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো প্রয়োজন।

​ঠান্ডা লাগা

সারা বছরই ঠান্ডা লেগে আছে? ইমিউনিটি দুর্বল হওয়ার লক্ষণ এ🐬টি। বছরে দুই একবার ঠান্ডা লাগা স্বাভাবিক। কিন্তু যখন দেখবেন অল্পতেই আপনার ঠান্ডা লেগে যাচ্ছে তখনই বুঝবেন শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতাও কমছে। ভাইরﷺাস দ্রুত শরীরে ছড়িয়ে পড়ে। ঠান্ডা, জ্বর লেগেই থাকে।

পেটের সমস্যা

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে পেটের সমস্যাও বাড়বে। বিশেষজ্ঞরা বলেন, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকরী যেসব কোষ-কলা রয়েছে তার প্রায় ৭০ শতাংশই অন্ত্রে থাকে। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল থাকলে ড💞ায়ারিয়া, পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্য দেখা দেয়।

স্ট্রেস লেভেলের অবনতি

শরীরের ইমিউনিটি ক্ষমতা মেজাজের উপরও প্রভাব ফেলে। অল্পতে রেগ🗹ে যা♚ওয়া, খিটখিটে হওয়া রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হওয়ারই লক্ষণ। শরীর ভালো থাকে না বিধায় এই ধরণের সমস্যাগুলো হয়।

ক্ষত নিরাময় ধীরে হওয়া 

শরীরের ক্ষত স্থান না শুকꦦানো দুর্বল ইমিউনিটিরই লক্ষণ। আবার শরীরে যদি ঘন ঘন কেটে গেলে যায় বা ক্ষত হলে এবং তা সেরে উঠতে সময় নিলে বুঝবেন এটি রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হওয়ার কারণেই হচ্ছে। দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।