কোটি ভক্তের হৃদয়ে আজও বেঁচে আছেন সালমান শাহ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২২, ০১:৩৭ পিএম

বাংলা চলচ্চিত্রের ক্ষণজন্মা অভিন𝔍েতা সালমান শাহের আজ ৫১তম জন্মবার্ষিকী। ১৯৭১ সালের আজক✅ের এই দিনে সিলেটে জন্মগ্রহণ করেন জনপ্রিয় এই তারকা। নব্বই দশকের মাত্র চার বছরেরও কম সময়ে ২৭টি সিনেমায় অভিনয় করেন সালমান, অর্জন করেন বিপুল দর্শকপ্রিয়তা।

১৯৯✃৬ সালের ৬ সেপ্টেম্বর অস্বাভাবিক ভাবে মৃত্যু হয় তরুণ এই অভিনেতার। মাত্র ২৫ বছরের জীবনে চলচ্চিত্রে রেখে যান বিস্তৃত প্রভাব। আর তাই মৃত্যুর এতবছর পরেও তার তারকাখ্যাতি সমুজ্জ্বল।

চলচ্চিত꧂্রের আকাশে আবির্ভ꧂াব হওয়া এক ধুমকেতুর নাম সালমান শাহ। দর্শক-ভক্তের মণিকোঠায় চির অমলীন তিনি। বাংলা চলচ্চিত্রের রোমান্টিক এই যুবরাজ আজও বেঁচে আছেন কোটি ভক্তের হৃদয়ে।

১৯৯৩ সালে ‘কেয়ামত থেকে কেয়ামত’ চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে সিনেমা জগতে অভিষেক এ🌠 গুনী অভিনেতার। প্রথম চলচ্চিত্রেই দর্শকের মনে স্থায়ীভাবে জায়গা করে নিয়েছিলেন তিনি। হয়তো অল্প সময়ের জন্য এসেছিলেন বলেই এত দ্যুতি ছড়াতে পেরেছিলেন স্বপ্নের নায়কখ্যাত এ তারকা। তাই প্রস্থানের এতো বছর পরেও দর্শকহৃদয়ে জ্বলজ্বলে এই নক্ষত্র। সালমানের অনুপস্থিতি আজও পোড়াচ্ছে অ๊গুনিত মানুষের মন।

তাকে বলা হয় ৯০ দশকের শ্রেষ্ঠ নায়ক। টেলিভিশনেও তার অভিনীত বেশ কিছু নাটক জনপ্রিয়তা পায়। গায়ক হিসেবেও সালমান শাহের পরিচিতি ছিল।෴ ছোটবেলা থেকেই শিল্প-সংস্কৃতির প্রতি দারুণ আগ্রহ ছিল তার। বন্ধুমহলে সবাই তাকে কণ্ঠশিল্পী হিসেবে চিনতেন। ১৯৮৬ সালে ছায়ানট থেকে পল্লীগীতিতে উত্তীর্ণ হয়েছিলেন তিনি।

সময়ের চেয়ে সবসময় এক ধাপ এগিয়ে থাকতেন সালমান শাহ। আর তাই পরবর্তী সময়ে চিত্রনায়কদের অনুপ্রেরণার প্রধান উৎস ছিলেন স্টাইল আইকনখ্যাত এই অভিনেতা। জন্মদিনের এই সময়টাতে গভীর শ্রদ্ধার সঙ্গে তাকে স্মরণ করছে দর্শক-ভক্ত-শুভাকাঙ্ক্ষীরা। সকলের মনে আজ একই প্রার্থনা আকাশের ঠিকানায় ভালো থাকুক প্রিয় মানুষটি।