মায়ের কবরেই শায়িত হলেন গাজী মাজহারুল আনোয়ার

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২২, ০৭:২৯ পিএম

কিংবদন্তি গীতিকার গাজী মাজহারুল আনোয়ার র꧙াজধানীর বনানীতে মায়ের কবরেই শায়িত হলেন। সোম🐓বার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা ২০ মিনিটে বনানী কবরস্থানে তাকে সমাহিত করা হয়।

এরআ🔯গে সকাল ১০টায় গাজী মাজহারুল আনোয়ারের মরদেহ শহীদ মিনারে নিয়ে আসার পর গার্ড অব অনার দেওয়া হয়। তা𒐪র মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য বেলা ১১ থেকে ১২টা পর্যন্ত রাখা হয়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলাদেশ ছাত্র ফেডারেশন, বাংলাদেশ যুব মৈত্রী, সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশ আবৃতি সংস্কৃতি পরিষদসহ দেশের বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন ফুলেল শ্রদ🌸্ধা ন𒁃িবেদন করেন।

গাজী মাজহারুল আন𓆉োꦆয়ারকে একনজর দেখতে কেন্দ্রীয় শহীদ মিনারে ছুটে আসেন সাংস্কৃতিক অঙ্গনের মানুষরা। তার মরদেহে ফুল ও শ্রদ্ধা জানাচ্ছেন ভক্ত-শুভাকাঙ্ক্ষী ও সর্বস্তরের মানুষ।

দুপুর ১২টায় বিএফডিসিত⛎ে প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এ ছাড়া চ্যানেল আই প্রাঙ্গণে দুপুর দেড়টায় দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়।

এর আগে রোববার (৪ সেপ্টেম্বর) সকাল ৭টা ৫৫ মিনিটে হাসপাতালে নেওয়ার পথে মারা যান কিংবদন্তিতুল্য গীতিকবি, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ার। ১৯৪৩ সালের ২২ ফেব্রুয়ারি কুমিল্লার দাউদকান্দি থানার তা🍃লেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেন গাজী মাজহারুল আনোয়ার। অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা তিনি। ১৯৬৪ সাল থেকে রেডিও পাকিস্তানে গান লেখা শুরু করেন তিনি। পাশাপাশি💦 বাংলাদেশ টেলিভিশনের জন্মলগ্ন থেকেই নিয়মিত গান ও নাটক রচনা করেন। চলচ্চিত্রের জন্য প্রথম গান লেখেন ১৯৬৭ সালে, আয়না ও অবশিষ্ট চলচ্চিত্রের জন্য।

দী🔥র্ঘ ৬০ বছর ধরে বেতার, টেলিভিশন, সি📖নেমাসহ বিভিন্ন মাধ্যমে কয়েক হাজার গান রচনা করেছেন। ২০০২ সালে গীতিকবিতায় অবদান রাখার জন্য একুশে পদক লাভ করেন তিনি। গত বছর পেয়েছেন স্বাধীনতা পদক। এছাড়া পাঁচবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার এই গুণী মানুষটি।

বিবিসি বাংলা তৈরি করা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বিশটি বাংলা গানের তালিকায় ঠাঁই ▨পায় গাজী মাজহারুল আনোয়ারের লেখা তিনটি। তার লেখা কিছু কালজয়ী গান হলো-‘জয় বাংলা, বাংলার জয়’, ‘আছেন আমার মোক্তার আছেন আমার ব্যারিস্টার’, ‘একতারা তুই দেশের কথা বল রে এবার বল’, ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’, ‘গানের খাতায় স্বরলিপি লিখে’, ‘আকাশের হাতে আছে একরাশ নীল’, ‘শুধু গান গেয়ে পরিচয়’, ꧂‘ও পাখি তোর যন্ত্রণা’, ‘ইশারায় শীষ দিয়ে’, ‘চোখের নজর এমনি কইরা’, ‘এই মন তোমাকে দিলাম’, ‘চলে আমার সাইকেল হাওয়ার বেগে’ প্রভৃতি।