আফগান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন জয়া

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ১৮, ২০২১, ০১:১৫ পিএম

আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের পর তাল𓂃েবানদের কবজায় চলে এসেছে দেশটি। বিষয়টি বিশ্ব রাজনীতিতে প্রভাব ফেলেছে। সবার ‘পাখির চোখ’ এখন দেশটির দিকে।

এদিকে আফগান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। আনন্দবাজার পত্রিকাতে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানান তিনি।

তালেবান বাহিনী আফগানিস্তানের দখল নেওয়ার পর আফগান নারী চলচ্চিত্র নির্মাতা সাহারা কারিমি বিশ্ববাসীর কাছে খোলা চিঠি লিখেছেন। চিঠিতে তালেবানের বিরুদ্ধে বিশ্ববাসীকে সরব হওয়ার আকুতি জানান।𓆉 বিষয়টি নিয়ে কথা উঠলে জয়া আহসান নির্মাতা সাহারা কারিমির সঙ্গে একমত পোষণ করেছেন।

জয়া আহসান বলেন, “সারাহ কারিমি যে আহ্বান জানিয়েছেন, আমি মন থেকে তাতে সায় দিচ্ছি। তার সঙ্গে আছি। দূর থেღকে কতটা কী করতে পারবো জানি না, আমার পক্ষে যদি কিছু করার সুযোগ আসে, নিশ্চয়ই করবো।”

এই অভিনেত্রী বলেন, “ওখানকার (আফগানিস্তান) যত ছবি দেখছি, আমার ভেতরটা দুমড়েমুচড়ে যাচ্ছে। আসলে পুরুষতান্ত্রিক সমাজের আঙুল সব সময়েই ওঠে মেয়েদের দিকে। ঠিক কম্পাসের কাঁটার মতো তা ঘুরে যায় নারীজ𝕴াতির দিকে।”

তিনি আরও বলেন, “যেসব ছবি দেখছি, শিউরে উঠছি। বাংলাদেশ হোক, ভারত হোক বা বহির্বিশ্বের যে কোনো দেশেই মেয়েদের ওপর অত্যাচার হলে আমাদের সরব হ🏅তে হবে। দেশটা আমাদের থেকে দূরে ভেবে বসে থাকলে চলবে না। আজকে যা ওখানে হচ্ছে, কাল তা আমার দেশে বা কলকাতায়ও হতে পারে।”

জয়া অভিনীত ‘বিনিসুতোয়’ সিনেমাটি মুক্তি পাচ্ছে শুক্রবার। সিনেমাটি নিয়েও 🎃কথা বলেছেন তিনি। জয়া বলেন, “এই ছবির স✃িনেম্যাটোগ্রাফি, গল্প, সাউন্ড ডিজাইনিং—সবই বড় পর্দার জন্য তৈরি হয়েছে। আমি খুবই খুশি যে ছবিটি বড় পর্দায় মুক্তি পাচ্ছে। আমি নিজে বড় পর্দায় কাজ করতে ভালবাসি। আর এ সময়ে সিনেমা হলে ছবি মুক্তি পাওয়াটাও খুব জরুরি।”

সিনেমাটি পরিচালনা 🐈করেছেন অতনু ঘোষ। গল্পকারও তিনি। এতে প্রথমবার কলকাতার অভিনেতা ঋত্বিক চক্রবর্তীর সঙ্গে জুটি বেঁধেছেন জয়া 🔴আহসান। সিনেমাটিতে আরও অভিনয় করছেন চান্দ্রেয়ী ঘোষ, কৌশিক সেন, রেশমি সেন, খেয়া চট্টোপাধ্যায়সহ অনেকে।