চলচ্চিত্রের উজ্জ্বল নক্ষত্র ঋতুপর্ণ ঘোষের আজ জন্মদিন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ৩১, ২০২২, ০২:৫৪ পিএম

চলচ্চিত্রের এক উজ্জ্বল নক্ষত্র চলচ্চিত্র নির্মাতা ঋতুপর্ণ ঘোষের আজ ৫৮তম জন্মদিন। ১৯৬৩ সালের ৩১ আগস্ট তিনি কলকাতায় জন্মগ্রহণ করেন। তার বাবা-মা উভয়েই চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত ছিলেন। বাবা সুনীল ঘোষ ছিলেন তথ্যচিত্র-নির্মাতা ও চিত্রকর। ঋতুপর্ণ ঘোষ সাউথ পয়েন্ট হাইস্কুলের ছাত্র ছিলেন। যাদবপু💞র বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ডিগ্রি অর্জন করেন।

দুই দশকের ক্যারিয়ারে একেᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚর পর এক নন্দিত আর জনপ্রিয় সিনেমা উপহার দিয়েছেন তিনি। যদিও ঋতুপর্ণ ঘোষের কর্মজীবন শুরু হয় বিজ্ঞাপনের কাজ দিয়ে। ১৯৯২ সালে শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের উপন্যাস🥀 ‘হিরের আংটি’র চলচ্চিত্রায়নের মাধ্যমে নীরবে প্রবেশ করেছিলেন বাংলা সিনেমা জগতে। ১৯৯৪ সালে দ্বিতীয় ছবি উনিশে এপ্রিল মুক্তির পরই সমালোচকদের নজরে আসেন। বোদ্ধা দর্শকদের প্রশংসা কুড়ানোর পাশাপাশি বাণিজ্যিকভাবেও দারুণ সফলতা পায় ‘উনিশে এপ্রিল’।

ঋতুপর্ণের চলচ্চিত্রে বারবার উঠে এসেছে মধ্যবিত্ত জীবন আর আশা আকাঙ্ক্ষার গল্প। তার শেষ দিকের সিনেমাগুলোতে প্রাধান্য পায় জীবন, সম্পর্ক আর যৌনতা বিষয়ে নানা দিক। তবে সিনেমার বিষ🥃য় হিসেবে সম্পর্ক বরাবরই প্রিয় ছিল ঋতুর।

উনিশে এপ্রিল, দহন, অসুখ, বাড়িওয়ালি, উৎসব, সব চরিত্র কাল্পনিক, আবহমান, চিত্রাঙ্গদা বিভিন্ন ক্যাটাগরিতে মোট ১২বার  ভারতের জাতীয় চলচ্চিত෴্র পুরস্কার পায়। ২০০৪ সালে ঋতুপর্ণের প্রথম হিন্দি ছবি রেনকোট মুক্তি পায়। এই ছবিটি ও. হেনরির ছোটগল্প ‘দ্য গিফট অব দ্য ম্যাজাই’ (১৯০৬) অবলম্বনে নির্মিত। এ ছাড়া দেশে-বিদেশে পেয়েছিলেন অসংখ্য পুরস্কার ও সম্মাননা।

২০১৩ সালে অকাল প্রয়াণ হয় এই উজ্জ্বল নক্ষত্রের।