‘ঘুরে দাঁড়ানোর গান’ নিয়ে ফিরলেন শিবলী

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ৮, ২০২২, ১১:৪১ এএম

নব্বই𒅌য়ের দশকের জনপ্রিয় গীতিকার লতিফুল ইসলাম শিবলী। তার লেখা ও সুরে কণ্ঠ দিয়েছেন দেশের জনপ্রিয় বহু শিল্পী। শুধু তা-ই নয়, তিনি নিজেও কণ্ঠ দিয়েছেন অনেক গানে।

মাঝে কিছুটা সময় আড়ালে ছিলেন শিবলী। ব্যস্ত হয়ে পড়েন উপন্ꦺযাস লেখালেখির কাজে। তবে এবার ভক্ত-শ্রোতাদের নতুন খবর দিলেন লতিফুল ইসলাম শিবলী। এখন থেকে নিয়মিত তাকে পাওয়া যাবে।

তারই ধারাবাহিকতায় সম্প্রতি এই সংগীতশিল্পী প্রকাশ করলেন ‘ঘুরে দাঁড়ানোর গান’। যার ভাবনার মূলে রয়েছে হতাশা বা আত্মহত্যা থেকে ঘুরে দাঁড়ানোর আহ্বান। ‘ঘুরে দাঁড়ানোর গান’ শিরোনামের এই গানের সংগীতায়োজন ও কণ্ঠ দিয়েছেন রাজিব ইসলাম। আর কথ🅘া-সুর করেছেন লতিফুল ইসলাম শিবলী।

গানে ফেরা প্রসঙ্গ🌟ে শিবলী বলেন, “সবশেষ মনে হয়, চার বছর আগে গানের কাজ করেছিলাম। এরপর তো বই লেখালেখির কাজে সময় দেওয়া শুরু করলাম। এর মধ্যেই খেয়াল করে দেখলাম, কোথাও কোনো সুখবর নেই, চারিদিকে শ🐭ুধু হতাশা! রাজনৈতিক, অর্থনৈতিক, পারিবারিক অথবা ব্যক্তিজীবন সবকিছুতেই নেমে এসেছে বিপর্যয়। এসব থেকে বাঁচার জন্য মানুষ নিজেকে নিজেই হত্যা করছে। আর বর্তমান সময়ে আত্মহত্যা রূপ নিয়েছে মহামারিতে।”

গানটি প্রসঙ্গে ꦛতিনি আরও বলেন, “আমার সাড়ে চার মিনিটের গানটা যখন আপনার শোনা শেষ হবে, তখন যথারীতি এক ডজন হতাশাগ্রস্ত মানুষ আত্মহত্যা করে ফেলেছে! তাই এটা নিছক একটি গান নয়, বরং গানের চেয়েও বেশি কিছু।”

লতিফুল ইসলাম🍒 শিবলী জানান, এখন থেকে নবীন শিল্পীদের নিয়ে প্রতিনিয়তই নতুন গান প্রকাশ করবেন তিনি। শুধু তা-ই নয়, তার কণ্ঠেও আসবে নতুন গানের নানা আয়োজন।

লতিফুল ইসলাম শিবলীর লেখা ‘কষ্ট পেতে ভালোবাসি’, ‘কেউ সুখী নয়’, ‘হাসতে দেখো গাইতে দেখো’, ‘নীল বেদনা’, ‘আহা জীবন’, ‘একটা চাকরি হবে চাঁদমামা, ‘জেল থেকে বলছি’, ‘গিটার কাঁদতে জানে’, ‘প্রিয় আকাশী’, ‘নাটোর স্টেশন’, ‘একজন বিবাগী’, ‘এ-শহরের কত-শত অট্টালিকার ফাঁকে’, ‘পলাশীর প্রান্তরে’, ‘শেষ ঠিকানা’, ‘হ্যালো ঢাকা’, ‘হাজার বর্ষা রাত’সহ অসংখ্য জনপ্রিয় গান আজও শ্রোতাদের মুখে মুখে ফেরে।