কেন আত্মহত্যার কথা ভেবেছিলেন মিঠুন চক্রবর্তী?

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ২৫, ২০২২, ১১:১৭ এএম

বলিউড-টালিউডের জনপ্র🐓িয় অভিনেতা মিঠুন চক্রবর্তী। অভিনয় দক্ষতা দিয়ে কোটি ভক্তের হৃদয় জয় করেছিলেন মিঠুন। তবে এ জনপ্রিয়তা এক দিনে আসেনি। বহু কাঠখড় পোড়াতে হয়েছে তাকে। বলিউডে পায়ের তলার জমিটুকুও শক্ত করার জন্য করে𓄧 গেছেন কঠিন লড়াই। 

সংগ্রামী জীবনে মাঝেমধ্যে হাল ছাড়তে ইচ্ছে করেছিল এই ম𝕴হাগুরুখ্যাত অভিনেতার। এমনকি বহুবার নাকি আত্মহত্যা করার কথাও ভেবেছিলেন তিনি। তবু দিনের শেষে তিনি যোদ্ধা এবং জয়ী।  

১৯৭৬ সালে ‘মৃগয়া’ ছবিতে অভিনয়ে অভিষেক মিঠুনের। সেরা অভিনেতা ♔নির্বাচিত হয়ে শুরুতেই জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ঝুলিতে ‘ডিস্কো ডান্সার’, ‘নিরাপত্তা’, ‘সাহস’, ‘ওয়ারদাত’, ‘ওয়ান্টেড’, ‘বক্সার’, ‘জল্লাদ’ এবং ‘অগ্𒁏নিপথ’-এর মতো একের পর এক ছবি। 

সম্প্রতি 🐬দিল্লির এক সংবাদ সংস্থার সঙ্গে সাক্ষাৎকারে মিঠুন ফিরে যান তার ক্যারিয়ারের শুরুর দিনগুলোতে। স্মৃতিচারণা করে গণমাধ্যমকে মিঠুন বলেন, “আমি সাধারণত এ সম্পর্কে খুব বেশি কথা বলি না। এমন কোনো নির্দিষ্ট পর্বও নেই, যা আমি উল্লেখ করতে চাই৷ কারণ সবাই সংগ্রাম করে, নিজেকে সে ক্ষেত্রে বিশেষ করে দেখানোর কোনো ইচ্ছে নেই। কিন্তু সত্যি বলতে কি, আমার সংগ্রাম ছিল সীমাহীন। মাঝেমধ্যে ভাবতাম, আমি পারব তো? এমনকি ব্যর্থতার ভয়ে আত্মহত্যা করার কথাও ভাবতাম। কিন্তু এখন এই বয়সে এসে পরামর্শ দেব, কখনোই যুদ্ধ না করে জীবন শেষ করার কথা ভাববেন না। আমি লড়াই ছাড়িনি। দেখুন, আজ আমি কোথায় দাঁড়িয়ে আছি।’’

সঞ্জয় দত্ত এবং জ্যাকি শ্রফের সঙ্গে মিঠুনের ছবি মুক্তি পাবে শিগগিরই। নতুন ছবি নিয়ে মিঠুন বলেন, ‘‘আমি এখনই এ সম্পর্কে কিছু জানাতে পারছি না। শুধু বলতে পারি যে, আমি এমন ছবিতেই বেশি আগ্রহী, যেগুলো বাস্তবের দলিল। তবে হ্যাঁ, এই 🌠ছব♈িটি উত্তেজনাপূর্ণ হবে আশা করা যায়।”

মিঠুনকে শেষ দেখা গিয়েছিল বিবেক অগ্নিহোত্রীর ছবি ‘ജদ্য কাশ্মীর ফাইলস’𒉰-এ। ১৯৯০-এর দশকে কাশ্মীরি হিন্দুদের গণহত্যা এবং কাশ্মীর উপত্যকা থেকে তাদের উচ্ছেদের কাহিনি নিয়ে এই ছবি মুক্তির দুই সপ্তাহের মধ্যে বক্স অফিস থেকে ২০০ কোটি টাকা আয় করেছিল। পরবর্তী ছবি নিয়েও একইভাবে আশাবাদী মিঠুন।