গোল্ডেন বিয়ারজয়ী ইরানি পরিচালক পানাহি গ্রেপ্তার

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ১২, ২০২২, ১২:৩৭ পিএম

ই🌳রানের কট্টর ইসলামিক সরকারের সমালোচক হিসেবে পরিচিত গোল্ডেন বিয়ারজয়ী পরিচালক পানাহিকে সোমবার (১১ জুলাই) তেহরান থেকে গ্রেপ্তার করা হয়। সিনেমা নির্মাণ ও চিত্রনাট্য লেখার পাশাপাশি তার দেশত্যাগেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

ফ্রান্সের একটি সংবাদমাধ্যম জানিয়েছে, 💦সোমবার তেহরান থেকে ‘গোল্ডেন বিয়ার’জয়ী পরিচালক পানাহিকে গ্রেপ্তার করা হয়েছে।ꦅ পানাহিকে এর আগেও সরকারবিরোধী প্রতিবাদে অংশ নেওয়ার জন্য ২০১০ সালে গ্রেপ্তার করা হয়েছিলো ।

গত সপ্তাহে ইরানের দুই চলচ্চিত্র নির্মাতা মোস্তাফা আল-আহমেদ এবং মোহাম্মদ রাসুলফকে গ্রেপ্তার করে ইরানের নিরাপত্তা বাহিনী। রাসুলফের মামলার বিষয়ে আইনজীবীর অফিসে খোঁজ 🌌নিতে গেলে সেখান থেকে পানাহিকে গ্রেপ্তার করা হয়।

গত মে মাসে ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শহর আবাদানে একটি বাড়ি ধসে পড়ে ৪৩ জনের মৃত্যু হয়। এর প্রতিবাদে বিক্ষোভ দেখায় সাধারণ মানুষ। সেই বিক্ষোভকে সমর্থন করায় আহমেদ এবং রাসুলফকে গ্রেপ্তার করা হয়। তাদের গ্র♛েপ্তারের প্রতিবাদে সরব হন পানাহি। এরপর তাকেই গ্রেপ্তার করা হলো।

‘দ্য সার্কেল🐲’, ‘অফসাইড’, ‘ট্যাক্সি’র মতো ছবি তৈরি করে বিশ্বজুড়ে পরিচিতি পেয়েছেন পানাহি। তাকে বলা হয় ইরানের অন্যতম সেরা চলচ্চিত্রকার।