গৌতম ঘোষের তথ্যচিত্রে কলকাতা ও বঙ্গবন্ধু

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ৮, ২০২২, ১২:৫৮ পিএম

বঙ্গবন্ধুর রা🃏জনৈতিক জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে কলকাতার নাম। রাজনৈতিক জীবনের খুব গুরুত্বপূর্ণ সময় তিনি কাটিয়েছেন ব্রিটিশ ভারতের সাবেক এই রাজধানীতে।  ইসলামিয়া কলেজ, পার্ক সার্কাস, রিপন স্ট্রিট, আলিমুদ্দিন স্ট্রিট, ‘মিল্লাত’ পত্রিকা—এ নামগ🦋ুলো বঙ্গবন্ধুর জীবনের অংশ।

কলকাতায় বঙ্গবন্ধুর কাটান🎀ো জীবন নিয়ে তথ্যচিত্র নির্মাণ করছেন ভারতের অন্যতম পরিচালক গৌতম ঘোষ। নাম ‘কলকাতায় বঙ্গবন্ধু’। তথ্যচিত্রটির প্রযোজনা করছেন ফ্রেন্ডস অব বাংলাদেশ এবং কলকাতার বাংলাদেশ উপদূতাবাস। 

জানা গেছে, ৩০ মিনিট ব্যাপ্তির এই তথ্যচিত্রে তুলে ধরা হবে কয়েক দফায় শেখ মুজিবের কলকাতা সফর, থাকা এবং তাঁর রাজনৈতিক জীবনের বিভিন্ন পর্ব। সোমবার (৪ এপ্রিল) কলকাতার মৌলানা আজাদ কলেজের (সাবেক ইসলামিয়া কলেজ) দোতলার অলিন্দে 💞শুরু হয়েছে তথ্যচিত্রটির শুটিং ཧপর্ব।

এ বিষয়ে পরিচালক গৌতম ঘোষ বলেন, &l𒆙squo;‘সবচেয়ে বড় প্রামাণ্যতথ্য বঙ্গবন্ধুর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’। জেলে বসে তিনি লিখেছিলেন। বঙ্গবন্ধুর কলকাতায় অবস্থান পর্বের বিভিন্ন ঘটনা বারবার অতীতে গিয়ে তুলে ধরার চেষ্টা করা হবে এই তথ্যচিত্রে। বঙ্গবন্ধুর জীবনের এই পর্ব নিয়ে ভবিষ্যতে পূর্ণদৈর্ঘ্য সিনেমাও হতে পারে।”

ফ্রেন্ডস অব বাংলাদেশের সহসভাপতি সত্যম রায়চৌধুরী বলেন🐈, “বাংলাদেশে যতবারই গেছি, ততবারই বহু মানুষের কাছে শুনেছি বঙ্গবন্ধুর জীবনের সঙ্গে যে বাড়িগুলো জড়িত সেগুলো নিয়ে একটা ডকুমেন্টেশন করা উচিত। ‘বঙ্গবন্ধু ফর ইউ’ বইটি সম্পাদনা করতে গিয়ে বঙ্গবন্ধুকে আরও ভালোভাবে জেনেছি। তথ্যচিত্রটি স্থায়ী হয়ে থেকে যাবে বলে আমার বিশ্বাস।”

কলকাতায় বাংলাদেশের উপরাষ্ট্রদূত তৌফিক হাসান বলেন, “বঙ্গবন্ধুর জন্𒊎মশতবর্ষ, মুজিববর্ষেই তথ্যচিত্রটি করার পরিকল্পনা হয়েছিল। কিন্তু অতিমারি করোনার কারণে তা পিছিয়💮ে যায়। জুন মাসের মধ্যে নির্মাণ সম্পূর্ণ হয়ে যাবে।”