নায়ক আলমগীরের ৭২তম জন্মদিন রোববার

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: এপ্রিল ৩, ২০২২, ০৬:৫৩ পিএম
ছবি: সংগৃহীত

আশি ও নব্বইয়ের দশকে বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা আলমগীরের ৭২তম জন্মদিন আজ। ১৯৫০ সালের (৩ এপ্রিল) এই দিনে ঢাকায় জন্মগ্রহণ করেন তিনি। তার গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িꦇয়া জেলার নবীনগর উপজেলায়।

১৯৭৩ সালে ‘আমার জন্মভূমি’ সিনেমা দিয়ে তার অভিনয়ের শুরু। তারপর একে একে সামাজিক, পারিবা🐷রিক, অ্যাকশন, রোমান্টিক বিভিন্ন ধরনের সিনেমায় অ🌊ভিনয় করে দর্শক হৃদয়ে নায়ক আলমগীর স্থান করে নিয়েছেন।

অভিনয় জীবনে তিনি ২২৫টিরও বেশি সিনেমায় অভিনয় কᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚরেছেন। কাজের স্বীকৃতি হিসেবে শ্রেষ্ঠ অভিনেতা ও শ্রেষ্ঠ পার্শ্ব-অভিনেতা বিভাগে নয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছেন। এছাড়াও পেয়🎉েছেন অসংখ্য পুরস্কার-সম্মাননা।

২০১৯ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্ꩵকারে ‘আজীবন সম্মাননায়’ ভূষিত হন এ অভিন꧙েতা। অভিনয়ের পাশাপাশি তিনি বেশকিছু চলচ্চিত্র পরিচালনাও করেছেন। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

আলমগীরের বাবা কলিম উদ্দিন আহম্মেদ ওরফে দুদু মিয়া ঢালিউডে♓র প্রথম সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’-এর অন্যতম প্রযোজক ছিলেন। 

নায়ক আলমগীরের প্রথম স্ত্রী ছিলেন গীতিকার খোশনুর আলমগীর। তাকে বিয়ে কর𓂃েন ১৯৭৩ সালে। গায়িকা আঁখি আলমগীর তাদের কন্যা। খোশনুরের সঙ্গে বিবাহ বিচ্ছেদের পর আলমগীর ১৯৯৯ সালে গায়িকা রুনা লায়লাকে বিয়ে করেন।