মিথিলার নতুন বই ‘আফ্রিকায় সিংহের খোঁজে’

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মার্চ ৫, ২০২২, ০৩:০৯ পিএম

বহু গুণের অধিকারী জনপ্রিয় অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। অভিনয়ের পাশাপাশি তিনি একজন সমাজকর্মী ও পিএইচডি গবেষক। সেই সঙ্গে অনেক আগে থেকেই লেখালেখি করেন। এবারের বই মেলায় মিথিলা প্রকাশ করেছেন তার নতুন বই ‘আফ্রিকায় সিংহের খোঁজে’। শনিবার (৫ মার্চ) দুপু♐রে মেলায় গিয়ে বইটির মোড়ক উম্মোচন করেন মিথিলা ও তার মেয়ে আইরা। এ সময় বইটি নিয়ে নিজেদের অনুভূতিও প্রকাশ করেন মা-মেয়ে।

বইটির প্রচ্ছদ এ💜ঁকেছেন মহাইমেনুল রাকিব নি✱টল। অ্যাডভেঞ্চার ঘরানার শিশুতোষ এই বইটি প্রকাশ করছে লাইট অব হোপ। মেলায় যাদের স্টল নম্বর ১৯৫।

চাকুরির সুবাদে বিশ্বের অনেক দেশে ঘুরেছেন মিথিলা। সেই সব গল্প নিয়েই বই লিখছেন তিনি। গত বই মেলায় প্রকাশ করেছিলেন ভ্রমণবিষয়ক বই ‘আইরা আ🐼র মায়ের অভিযান: তানজানিয়ার দ্বীপে’। সেখানে তুলে ধরেন তানজানিয়ার দ্বীপে ঘুরে বেড়ানোর গল্প। সেই বইটির ধারাবাহিকতায় এবারের বই মেলায় প্রকাশিত হলো ‘আইরা আর মায়ের অভিযান’ সিরিজের নতুন বই ‘আফ্রিকায় সিংহের খোঁজে’।

 

বই প্রকাশের অনুভূতি ব্যক্ত করে মিথিলা বলেন,‌‌‘‘আফ্রিকার তানজানিয়া সাফারি পার্কে মিথিলা-আইরার অভিজ্ঞতার গল্প উঠে আসবে বইটিতে। আমি আগেও শিশুদের জন্য বই লিখেছি। তবে এই সিরিজটি আ🐼মার কাছে অনেক স্বপ্নের। আমাদের গল্পগুলো অন্য সব মা-বাবা ও শিশুর সঙ্গে ভাগাভাগি করতেই এই সিরিজ। আমি বিশ্বাস করি আগামী অনেকগুলো মেলায় আমাদের ভ্রমণের এক একটি গল্প নিয়ে হাজির হতে পারব।’’

 

মিথিলা আরও যোগ করেন,‘‘আফ্রিকার ঐ সাফারি পার্কের সবচেয়ে আকর্ষণীয়♌ ও দুর্লভ বিষয় সিংহ। পার্কে গেলেও সিংহকে সবাই দেখার সুযোগ পায় না। আমি আর আমার মেয়ে আইরা সেই দুর্লভ সিংহ মামাকে খুঁজে বের করেছি। সেটি বের করতে গিয়ে আমরা অনেক রকমের পশু-পা💞খির দেখা পেয়েছি। অনেক অভিজ্ঞতা হয়েছে আমাদের। সেই অভিযানটাই তুলে ধরেছি এবারের বইতে। ৪ থেকে ৮ বছরের শিশুরা এই গল্পটি পড়লে বা শুনলে দারুণ রোমাঞ্চ অনুভব করবে বলে আমার বিশ্বাস।’’