এফডিসির এমডির পদত্যাগ চান সোহান

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২২, ০৩:৪৯ পিএম

বাংলাদেশ চলচ্༺চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) ব্যবস্থাপনা পরিচালক নুজহাত𒁏 ইয়াসমিনের পদত্যাগ দাবি করেছেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান।

শুক্রবার (২৮ জানুয়ারি) বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটার ছাড়া চলচ্চিত্র-সংশ্লিষ্ট ১৮টি সংগঠনের সদস্যদের এফডিসির ভেতরে ঢুকতে না দেওয়ায়&⛄nbsp;সোহানুর রহমান সোহান এ দাবি তুলেছেন।

ক্ষোভ প্রকাশ👍 করে সোহানুর রহমান সোহান বলেন, ‘আমরা এমডিকে আর এফডিসিতে ঢুকতে দেไব না। গেটে আমাদের লাশের ওপর দিয়ে তাকে এফডিসিতে ঢুকতে হবে।’

চলচ্চিত্রের এই পরিচালক আরও বলেন, ‘আমরা তার সঙ্গে বারবার মিটিং করেছি। এফডিসি-সংশ্লিষ্ট ১৮ সংগঠন থেকে নির্বাচনে সহযোগিতার  জন্য ২৫০ জনের একটি সংক্ষিপ্ত তালিকা করে দিয়েছিলাম। কিন্তু তিনি ‘না না’ বলে বাতিল করে দিলেন। এমডি আমাদের বলেছেন, ‘আপনারা প্রধানমন্ত্রীর কাছে আমার নামে নালিশ করেন। কিন্তু আমি অনুমতি দিতে পারব&🐟nbsp;না।’

সোহানুর রহমান সোহান বলেন, ‘‘বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) রাতে স্বরাষ্ট্রমন্ত্রী অনুমতি দিলেও এফডিসি এমডি স্বেচ্ছাচারিতা করে পরিচালকদের ঢুক🌠তে অনুমতি দেননি। আমরা শিল্পী বানাই, আর এই নির্বাচনে আমরা থাকব না! বাইরে বয়স্ক সব পরিচালক দাঁড়িয়ে আছেন। তাদের ঢুকতে দেওয়া হচ্ছে না। আমরা এমডির পদত্যাগ চাই। একইসঙ্গে নির্বাচন কমিশনার পীরজাদা🐟 হারুনকে আর কোনো ছবিতে আমরা নেব না। বয়কট করব।’’

পরিচালক সোহান আরও বলেন, ‘‘আমরা শনিবার (২৯ জানুয়ারি) সকাল ১২টায় মিটিং ডেকেছি। সেখানে আমরা সিদ্ধান্ত নেব আমরা কী করব। এমডির পদত্যাগ ♍চাই, পদত্যাগ না হওয়া পর্যন্ত এফডিসিতে এমডি ঢুকতে প♔ারবে না।’’

এদিকে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোট গ্রহণ সকাল ৯টা থেকে শুরু হয়েছে। চলবে বিকেল ৫টা পর্যন্ত। এবার সমিতির ভোটার ৪২৮ জন। তবে ভোটা🍰ধিকার হারানো সমিতির ১৮৪ জন সদস্য এবার ভোট দিতে পারছেন না। এ ব্যাপারে উচ্চ আদালতে রিট করা হলেও তা এখনো সুরাহা হয়নি।

নির্বাচনে কাঞ্চন-নিপুণ প্যানেল থেকে সভ🍎াপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন একুশে পদকপ্🌼রাপ্ত চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। এই প্যানেল থেকে সাধারণ সম্পাদক পদের প্রার্থী হয়েছেন চিত্রনায়িকা নিপুণ।

অপর দিকে মিশা-জায়েদ প্যানেল থেকে সভাপতি পদে প্রার্থী খলচরিত্রের জনপ্রিয় অভিনেতা ✤মিশা সওদাগর। এই প্যানেলে সাধারণ সম্পাদক পদে প্রার্থী চিত্রনায়ক জায়েদ খান। এর আগে দুইবার এই প্যানেল শিল্পী সমিতির প্রতিনিধিত্ব করেছে।

এবার নির্বাচন✃ কমিশনারের দায়িত্ব পালন করছেন পীরজাদা হারুন। তার সঙ্গে থাকছেন বি এইচ নিশান ও বজলুর রশীদ চৌধুরী। আপিল বোর্ডের চেয়ারম্যান হিসেবে থাকছেন প꧑রিচালক সোহানুর রহমান সোহান।