র‍্যাগিংয়ের বিরুদ্ধে রাবিতে মানববন্ধন

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি প্রকাশিত: নভেম্বর ৭, ২০২১, ০৬:৩৯ পিএম

রাতভর র‍্যাগিংয়ের নামে মানসিক নির্যাতনে🍷র প্রতিবাদ ও শাস্তির দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ꦏসাধারণ শিক্ষার্থীরা।

রোববার (৭ নভেম্বর) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ে𒆙র শহীদ নজরুল ইসলা🎐ম প্রশাসন ভবনের সামনে এ মানববন্ধন করে শিক্ষার্থীরা।

মানববন্ধনে এক শিক্ষার্থী বলেন, “আমাদের শিক্ষকরা নিশ্চয়তা দিয়েছিল যে এই বিশ্ববিদ্যালয়ে কোনো র‍্যাগিং নেই। তারপরও এমন ঘটনা ঘটলো। আমার বন্ধুর উপর যে নির্যাতন করা হয়েছে, এমন নির্যাতন বন্ধ করা না গেলে পরবর্তীতে এমন ঘটনা ঘ𒉰টতেই থাকবে। এজন্য ক্যাম্পাসকে দ্রুত র‍্যাগিং মুক্ত করার দাবি জানাই।”

নাম প্রকাশে অনিচ্ছুক অন্য এক শিক্ষার্থী বলেন, “এমন নির্যাতনের সংবাদ শুধু বিশ্ববিদ্যালয়ের গনꩲ্ডিতেই সীমাবদ্ধ থাকে না। 🐽এগুলো সারা দেশে ছড়িয়ে পুরো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুন্ন হয়।”

এছাড়া মানববন্ধনে আ𒐪সা শিক্ষার্থীরা অভিযোগ করেন, তাদেরকে এই মানববন্ধনে অংশ নেয়ায় বিভিন্নভাবে ভয়ভীতি ও ব♔াধা দেওয়া হচ্ছে। এমনকি মানববন্ধন থেকে শিক্ষার্থীদের সরিয়ে নেওয়া হয়েছে বলেও জানান তারা।

এ সময় মানববন্ধনে শিক্ষার্থীরা র‍্যাগিংয়ের সুষ্ঠ বিচার চাই, অপরাধীর সর্বোচ্চ শাস্তি চাই, শারীরিক ও মানসিক নির্যাতনের রিরুদ্ধে রুখে দাড়াও, র‍্যাগিং মুক্ত ক্যাম্পাস চাই'  ইত্যাদি স্লোগান সম্বলিত ফেস্টুন প্রদর্শন করেন।

গত ৪ নভেম্বর শহীদ শামসুজ্জোহা হলের ছাদে নাট্য কলা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী সাম൩ি এম সাজিদের উপর রাতভর মানসিক ও শারীরিক নির্যাতন করা হয়েছে। এক পর্যায়ে তিনি অসুস্থ হয়ে পড়লে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে চিকিৎসা দেওয়া হয়।