ইবিতে ‘গণরুম প্রথা’ বন্ধ ঘোষণা

ইবি প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৪, ০৬:০৭ পিএম

গণরুম প্রথা বিলুপ্তিসহ ৫টি সিদ্ধান্ত নিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) লালন শাহ হল কর্তৃপক্ষ। রোববাไর (৮ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে হল বডির আলোচনা সভায় এ সিদ্ধান্ত হয়। লালন শাহ হলের প্রভোস্ট অধ্যাপক ড. আকতার হোসﷺেন এ তথ্য নিশ্চিত করেছেন।

নোটিশ সূত্রে জানা যায়, অন্য হল সংশ্লিষ্ট ছাত্র এই হলে অবস্থান করতে পারবে না। প্রতি রুমে সিটের অতিরিক্ত ছাত্র অবস্থান করতে পারবে না। 🌳আবাসিকতা ব্যতিত কোনো ছাত্র হলে অবস্থান করতে পারবে না। গণরুম সম্পূর্ণভাবে বাতিল করা হলো। যে সকল ছাত্রের মাস্টার্স পরীক্ষা ইতোমধ্যে শেষ তাদের হল ত্যাগ করতে হবে।

এছাড়া যেকোনো সময় হল প্রশাসন কক্ষে অভিযান চালাবেন। সে সময় আবাসিক ছাত্র ব্যতিত অনাবা𓆉সিক ছাত্র যদি অবস্থান করে হল প্রসাশন তাদের💙 বিরূদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করার সিদ্ধান্ত নেবে।

প্রভোস্ট ড. আকতার হোসেন বলেন, “গণরুম হলো ♏সকল অপকর্মের আঁতুড়ঘর। নিয়মানুযায়ী আবাসিক হলে গণরুমের কোনো অস্তিত্ব নেই। এগুলো রাজনৈতিক দলের সৃষ্টি। এই গণরুমে যার♍া থাকে তারা হলের আবাসিক শিক্ষার্থীও না। তাই আমরা গণরুম বন্ধের সিদ্ধান্ত নিয়েছি। এখন থেকে প্রত্যেক রুমে সিট সংখ্যার অতিরিক্ত কেউ থাকবে না।”

ড. আকতার 🐎হোসেন আরও বলেন, “আমরা চাই সুষ্ঠুভাবে হল পরিচালনা করতে। মেধার ভিত্তিতে শিক্ষার্থীদের হলে সিট পাওয়ার যে অধিকার, সেটা ফিরিয়ে দিতে চাই। তার জন্য অবশ্যই আমাদের এই প্রাথমিক স্টেপগুলো পার করতে হবে। আমরা ইতোমধ্যে গণরুমগুলো পরিদর্শন করেছি। ক্যাম্পাস নিয়মিত হলে আমাদের তৎপরতা আর🗹ও বাড়াব। হলে অনাবাসিক কেউ থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। হল প্রশাসনই যোগ্য শিক্ষার্থীদের আবাসিকতা নিশ্চিত করবে।”