ছাত্রলীগের হামলায় আহতরা ঢামেকে, আটক ১৫

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ৭, ২০২২, ০৮:৫১ পিএম

বাংলাদেশ ᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚপ্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদের তৃতীয় মৃত্যুবার্ষিকীতে আয়োজিত এক স্মরণসভায় ছাত্রলীগের বিরুদ্ধে হামলার অভিযোগ উঠেছে। এতে ছাত্র অধিকার পরিষদের ১০ নেতাকর্🅠মী ঢাকা মেডিকেল (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে এবং ১৫ নেতাকর্মীকে আটকের অভিযোগ উঠেছে।

শুক্রবার (৭ অক্টোবর) আবরার ফাহাদ স্মৃতি সংসদের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস রাজু ভাস্কর্যের পাদদেশে অনুষ্ঠিত হওয়া ওই স্মরণসভাতে অধিকার পরিষদের নেতাকর্মীরাও অংশ নেয়। যার ফলে ছাত্রলীগের নেতাকর্মীরা ওই স্মরণ সভাতে হামলা চালালে তা পণ্ড হ෴য়ে যায় বলে ছাত্র অধিকার পরিষদদের নেতাকর্মীদের অভিযোগ করেন।

হামল🌌ায় আহতদের চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হলে ছাত্রলীগের নেতাকর্মীরা চড়াও হন বলে জানা যায়। পরে এক পর্যায়ে পুলিশ এসে ছাত্র অধিকারের প্রায় ১০ জনকে ඣগাড়িতে করে থানায় নিয়ে যায়।

হামলায় আহতরা হলেন- ছাত্র অধিকার পরিষদের হাসিব, আকরাম, জাহিদ, হাসান, মামুন, কাউসার, শাকিল, মিজান, রাকিব, রাস💃েল, তরিকুল, ইউসুফ, বিন ইয়ামিন। এছাড়া মো. কবিꦛর হোসেন নামে এক রিকশাচালকও আহত হয়েছেন।

অপরদিকে এ ঘটনায় ছাত্ꦇরলীগেরও বেশ ক🙈য়েকজন আহত হয়েছেন বলে সংগঠনের নেতারা অভিযোগ করেছেন।

ঢামেকের একটি সূত্র জানায়, সেখানে জরুরি বিভাগে চিকিৎসা নিতে যাওয়া ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীদের ওপরে হামলার ঘটনা ঘটেছে। একপর্যায়ে পুলিশ এসে ছাত্র অধিকারের প্রায় ১০ জনকে হাসপাতাল থেকে নিরাপদে বের করে গাড়িতে করে𝓰 থানায় নিয়ে যায়।

এ বিষয়ে জানতে চাইলে শাহবাগ থানার ওসি (অপারেশন) নুর মোহাম্মাদ 🎃বলেন, “বেশ কয়েকজন নেতাকর্মীদের আটক করা হয়েছে।” তবে কতজনকে আটক করা হয়েছে তা জানাননি পুলিশের এই কর্মকর্তা।

কেন ছাত্র পরিষদের নেতা-কর🐭্মীদের আটক করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, “যারা বিশৃঙ্খলা করছে বা যাℱদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে তাদের আমরা আটক করেছি।”

এদিকে ঢাকা বিশ্বব💯িদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, “এ ঘটনার কথা শুনে আমরা সব জায়গায় টিম পাঠিয়েছি। ম🅠েডিকেলেও অলরেডি প্রক্টরিয়াল টিমের সদস্যরা আছেন। আমরা সকলের সহযোগিতা চাচ্ছি। ক্যাম্পাসে এ ধরনের ঘটনা দুঃখজনক।”

এ সময় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ঠিক রেখে অ🐈ন্যান্য ▨কার্যক্রম করার অনুরোধ করেন প্রক্টর।