ইবি বাংলা বিভাগের সাহিত্য উপস্থাপনা ও সম্মাননা প্রদান

ইবি প্রতিনিধি প্রকাশিত: জুলাই ২৭, ২০২২, ০৭:১৭ পিএম

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) বাংলা বিভাগের ಞ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের উদ্যোগে ‘সৃজনশীল সাহিত্য: সৃষ্টির কলাকৌশল ’ শিরোনামে সাহিত্য উপস্থাপনা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বুধবার (২৭ জুলাই) সকাল ১০টায় রবীন্দ্র-নজরুল কলা ভবনের বাংলা বিভাগের সেমিনার কক্ষে এটি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে অধ্যাপক ড. শেখ মহা. রেজাউল করিমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক🃏 আব্দুল মান্নান সরকার। বিশেষ অতিথি হিসেবে কবি ও নাট্যকার আকছারুল ইসলাম, স্বাগত বক্তা হিসেবে বিভাগের সভাপতি অধ্যাপক ড. গাজী মাহবুব মুর্শিদ এবং সৃজন কথন হিসেবে অধ্যাপক ড. সরꦓওয়ার মুর্শিদ উপস্থিত ছিলেন।

এছাড়াও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, আইন বিভাগের অধ্যাপক ড. শাহজাহান মণ্ডল, বাংলা বিভাগের অধ্যাপক ড. মনজুর রহমান ও অধ্যাপক ড. বাকী বিল্লাহ বিকুল। অনুষ্ঠাটি সঞ্চালনা করেন বিভাগীয় অধ্যাপক ড. মো. রশিদুজ্🅷জামান।

কবি 👍ও নাট্যকার আকছারুল ইসলাম বলেন, “লেখা হলো হৃদয়ের ব্যাপার। হৃদয়কে সুন্দর করতে পারলে সাহিত্যের ভালো ফসল উৎপাদন হয়।”

প্রধান অতিথি𒐪 কথাসাহিত্যিক আব্দুল মান্নান সরকার বলেন, “শিক্ষার্থীদের উপস্থাপনা ও লেখনি আমাকে মুগ্ধ করেছে। কবিতায় যা বলা যায় গল্প, উপন্যাস ও ছোটগল্পে তা বলা যায় না। প্রতিটার আলাদা শৈলী রয়েছে। প্রাগৈতিহাসিক কাল থেকে শিল্পের চর্চা হয়ে আসছে। নিজেকে প্রকাশ করাটাই হলো শিল্প সাহিত্যের মূল কথা।”