অনলাইনে প্রাথমিক শিক্ষকদের বদলি শুরু

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: জুলাই ২৭, ২০২২, ০৭:০৬ পিএম

সরকারি প্রাথমিক বিদ্যা♔লয়ের সহকারী শিক্ষকদের অনলাইনে বদলির কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। বুধবার (২৭ জুলাই) সচিবালয়ে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার শিক্ষকদের অনলাইনে বদলির মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

সারাদেশে সরকারি প্রꦜাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক বদলি কার্যক্রম অনলাইন প্ল্যাটফর্মে সম্পন্ন করা হবে জানিয়ে মো. জাকির হোসেন বলেন, “আগামী আগস্ট মাস থেকে এ কার্যক্রম পুরোদমে শুরু হবে। তবে আপাতত ঢাকাসহ দেশের ১১টি মহানগর এলাকায় শিক্ষক বদলি করা ♐হবে না। এজন্য আলাদা নীতিমালা করা হবে।”

ত🌳িনি বলেন, “গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় ১৮টি সরকারি প্রাথমিক বিদ্যাﷺলয়ে শিক্ষক বদলি পাইলটিং শুরু করা হয়। সেখানে ২৬ জন শিক্ষক বদলির জন্য আবেদন করেন। এর মধ্যে যোগ্যতা না থাকায় তিনটি আবেদন অটোমেটিক বাতিল হয়ে যায়। বাকি ২৩টি আবেদন জমা হয়।”

শিক্ষকের নিজস্ব কোড ও পাসওয়ার্ড দিয়ে সফটওয়্যারে প্রবেশ করতে হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, “বদলির জন্য শিক্ষকদের নিজের তথ্য ও যৌক্তিক কারণ উল্লেখ করতে হবে। একজন শিক্ষক তিনটি বিদ্যালয় চয়েজ দিতে পারবেন। স্বামীর কর্মস্থল, সিনিয়রিটিস🌠হ বিভিন্ন ক্যাটাগরিতে নম্বর নির্ধারণ করা হয়েছে। এর ভিত্তিতে স্কোরিং করে বদলির জন্য যোগ্যদের নির্বাচন করা হবে। একজন ব্যক্তি অন্যজনের জন্য আবেদন করতে পারবেন না।”

জাকির হোসেন বলেন, “উপজেলার মধ্যে 𓄧শিক্ষক বদলি করা হবে। তবে আপাতত দেশের ১১টি মহানগরে শিক্ষক বদলি কার্যক্রম বন্ধ🌠 রাখা হবে। মহানগরে বদলির জন্য নতুন একটি প্ল্যাটফর্ম তৈরি করা হবে।”

তিনি আরও বলেন, “দ্বন্দ্বের কারণে প্রধান শিক্ষক কোনো সহকারী শিক্ষকের বদলির আবেদন অহেতুক বাতিল করলে এ বিষয়ে উপজেলা, জেলা বা প্রাথমি♏ক শিক্ষা অধিদপ্তর পর্যন্ত অভিযোগ জানানো যাবে। পরবর্তীতে দ্রুত এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।”