এসএসসি শুরু ১৯ জুন, এইচএসসি ২২ আগস্ট

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: মার্চ ১, ২০২২, ১২:০১ পিএম

১৯ জুন এসএসসি আর ২২ আগস্ট এইচএস෴সি পরীক্ষা হতে পারে। আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় কমিটি সম্ভাব্য এ তারিখ ঘোষণা করেছে।

মঙ্গলবার (🌃০১ ফেব্রুয়ারি) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের 🌜ভারপ্রাপ্ত চেয়ারম্যান তপন কুমার সরকারের সই করা অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

তপন ꦯকুমার সরকার বলেন, “আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভা হয়েছে। সভায় এসএসসি ও এইচএসসির সম্ভাব্য তারিখ, বিষয়, মানবণ্টন চূড়ান্ত করা হয়েছে। যা আজ প্রকাশ ꦡকরা হলো।”

যেসব বিষয়ে পরীক্ষা হবে

চলতি বছরও এসএসসি ও এইচএসসিতে সব বিষয়ে পরীক্ষা হচ্ছে না। তবে গত🌜বারের চেয়ে এবার দুটি পাবলিক পরীক্ষায় বিষয় বেড়েছে। এর মধ্যে এসএসসিতে চারটি বিষয়- ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় ও বিজ্ঞান বাদ দেওয়া হয়েছে। অন্যান্য বিষয়ে শিক্ষার্থ🧸ীদের পরীক্ষায় অংশ নিতে হবে।

এইচএসসিতে একটি বি💎ষয়- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বাদ দেওয়া হয়েছে। এই বিষয়গুলোতে গতবারের মতো এবারও সাবজেক্ট ম্যাপিং করে নম্বর দেওয়া হবে। অর্থাৎ শিক্ষার্থীদের বাংলা, ইংরেজী গ্রুপ ভিত্তিক নৈবাচনিক তিন বিষয় ও ঐচ্চিক ১টি বিষয়ে পরীক্ষায় অংশ গ্রহণ নিতে হবে। স্বাভাবিক সময়ে এসএসসিতে বিভিন্ন বিষয়ে ১২টি পত্রে ও এইচএসসিতে𒆙 বিভিন্ন বিষয়ে ১৩টি পত্রে পরীক্ষা হয়।

মানবণ্টন যেভাবে

এসএসসিতে ইংরেজী প্রথম পত্রে ৫০ নম্বর, ইংরেজী দ্বিতীয় পত্রে ৫০ নম্বর আর ব্যাবহারিক আছে এমন বিষয়ে ৪৫ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে রচনামুলক ৩০ নম্বর আর এমসিকিউতে ১৫ নম🏅্বর থাকবে। এ ছাড়া যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা নেই, সেসব বিষয়ে ৫৫ নম্বরের (রচনামুলক ৪০, এমসিকিউ ১৫) পরীক্ষা হবে।

এইচএসসিতেও ইংরেজী প্রথ𓃲ম পত্রে ৫০ নম্বর, ইংরেজী দ্বিতীয় পত্রে ৫০ নম্বর ও বাংলা দ্বিতীয় পত্রে ৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ব্যাবহারিক শিক্ষা আছে এমন বিষয়ে ৪৫ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হ🌸বে। এর মধ্যে রচনামুলক ৩০ নম্বর আর এমসিকিউতে ১৫ নম্বর থাকবে। এছাড়া যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা নেই, সেসব বিষয়ে ৫৫ নম্বরের (রচনামুলক ৪০, এমসিকিউ ১৫) পরীক্ষা হবে।

পরীক্ষার সময়

এসএসসি ও এইচএসসি উভয়🉐 পরীক্ষায় সময় ২ ঘণ্টা। এর মধ্যে রচনামূলকের জন্য ১ ঘণ্টা ২০ মিনিট আর এমসিকিউর জন্য ২০ মিনিট।

অন্যান্য তথ্য

এসএসসি পরীক্ষার ফরম পূরণ শুর𝓰ুর সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়ে🔯ছে ১৩ এপ্রিল থেকে আর এইচএসসির ৮ জুন। আর এসএসসির প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু হবে ১৯ মে, এইচএসসির ১৪ জুলাই।

২০২০ সালের মার্চে করোনার প্রাদুর্ভাবের পর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে দুই দফায়। প্রথম দফায় প্রায় দেড় বছর বন্ধ থাকার পর গত বছরের ১২ সেপ্টেম্বর থেকে ধীরে ধীরে খুলতে শুরু করে শিক্ষাঙ্গনের𓄧 বন্ধ দুয়ার।

সশরীরে ক্লাস👍 শুরুতে চালু হয় মাধ্যমিক স্কুলে। এরপর কলেজ-বিশ্ববিদ্যালয়ে, সবার পর প্রাথমিকে।

করোনার তৃতীয় ঢেউয়ে দ্বিতীয় দফায় শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীরে ক্লাস বন্ধ করে দেয়া হয় গত ২১ জানু🍸য়ারি। এই দফায় শিক্ষাঙ্গনে সশরীরে ক্লাস বন্ধ থাকে এক মাস। ২২ ফেব্রুয়ারি ষষ্ঠ থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় আবার প্রাণচঞ্চল হয়ে ওঠে। তবে প্রাথমিকে ক্লাস শুরু হ𝓡বে আগামীকাল থেকে। যদিও প্রতিদিন সব শ্রেণিতে ক্লাস হচ্ছে না।